ঢাকা ,
বার : রবিবার
তারিখ : ২৯ সেপ্টেম্বর ২০২৪
বাংলা : ১৩ আশ্বিন ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা Uncategorized ঢাকা ক্রেডিট আমাদের খ্রিষ্টান সমাজের অর্থনৈতিক মেরুদন্ড, আপনারা ঢাকা ক্রেডিটের এ্যাম্বাসেডর উপদেষ্টা...

ঢাকা ক্রেডিট আমাদের খ্রিষ্টান সমাজের অর্থনৈতিক মেরুদন্ড, আপনারা ঢাকা ক্রেডিটের এ্যাম্বাসেডর উপদেষ্টা ও বিভিন্ন উপ-কমিটির সমন্বয়ে মতবিনিময় সভায় বলেন ঢাকা ক্রেডিটের প্রেসিডেন্ট ইগ্নাসিওস হেমন্ত কোড়াইয়া

0
134

ডিসিনিউজবিডি।। ঢাকা

দি খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি:, ঢাকা (ঢাকা ক্রেডিট) এর উপদেষ্টা ও বিভিন্ন্ উপ-কমিটির সদস্যদের সমন্বয়ে মতবিনিময় সভা করে প্রতিষ্ঠানটির কার্যকরী পরিষদ।

আগামী বার্ষিক সাধারণ সভা, ডিভাইন মার্সি হাসপাতাল লি:, ঢাকা ক্রেডিটের অগ্রগতিসহ বিভিন্ন বিষয় সম্পর্কে অবহিতকরণের লক্ষ্যে ৭ সেপ্টেম্বর, ঢাকা ক্রেডিটের বি.কে.গুড কনফারেন্স হল রুমে এই সভা অনুষ্ঠিত হয়।

প্রতিষ্ঠানের সেক্রেটারি মাইকেল জন গমেজের সঞ্চালনায় ঢাকা ক্রেডিটের প্রেসিডেন্ট ইগ্নাসিওস হেমন্ত কোড়াইয়া মত বিনিময় সভার সভাপতিত্ব করেন। এই সময়ে আরও উপস্থিত ছিলেন ঢাকা ক্রেডিটের প্রাক্তন প্রেসিডেন্ট, বাংলাদেশ খ্রীষ্টান এসোসিয়েশনের প্রেসিডেন্ট ও বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের অন্যতম সভাপতি নির্মল রোজারিও, ঢাকা ক্রেডিটের প্রাক্তন প্রেসিডেন্ট বাবু মার্কুজ গমেজ, ন্যাশনাল কাউন্সিল অব ওয়াইএমসিএ’স অব বাংলাদেশ’র প্রেসিডেন্ট মার্সিয়া মিলি গমেজ, সিসিডিবি’র চেয়ারম্যান ও ঢাকা ক্রেডিটের উপদেষ্টা ডেভিড অনিল হালদার, উপদেষ্টা ও কারিতাস বাংলাদেশ’র এক্সিকিউটিভ ডিরেক্টর সেবাস্টিন রোজারিও, উপদেষ্টা ও প্রাক্তন ভাইস-প্রেসিডেন্ট আলবার্ট আশিস বিশ^াস, উপদেষ্টা ও প্রাক্তন ডিরেক্টর বীর মুক্তিযোদ্ধা জোনাস গমেজ, নারী বিষয়ক উপ-কমিটির যুগ্ম আহŸায়ক মঞ্জু মারীয়া পালমা, নয়ানগর খ্রীষ্টান কো-অপারেিিটভ ক্রেডিট ইউনিয়ন লি:’র চেয়ারম্যান রিপন রিচার্ড সরদার, নাগরী খ্রীষ্টান কো-অপারেিিটভ ক্রেডিট ইউনিয়ন লি:’র চেয়ারম্যান ফিলিপ গমেজসহ ঢাকা ক্রেডিটের ব্যবস্থাপনা কমিটির সদস্য ও অন্যান্য সদস্যবৃন্দ।

সভার সভাপতি প্রথমেই ঢাকা ক্রেডিটের সদস্য সংখ্যা, নতুন সদস্যপদ গ্রহণ এবং বিভিন্ন প্রকল্প বিশেষ করে হেলথ কেয়ার স্কিম, বিভিন্ন ডিপোজিটধারীর সংখ্যা, ডিভাইন মার্সি হাসপাতাল লি:, ডিভাইন মার্সি নার্সিং ইনস্টিটিউটসহ অন্যান্য প্রকল্পের অগ্রগতি সম্পর্কে উপস্থিত উপদেষ্টা ও অন্যান্য কমিটির সদস্যদের উদ্দেশ্যে তুলে ধরেন।

“কৌশলগত পরিকল্পনা অনুসারে ঢাকা ক্রেডিটের যে টার্গেট ছিল তার সকল ক্ষেত্রে প্রায় ৯৯ শতাংশ অর্জন করতে পেরেছি, কোনো কোনো ক্ষেত্রে ১০০ ভাগ অর্জন করা সম্ভব হয়েছে।” বলেন প্রেসিডেন্ট ইগ্নাসিওস হেমন্ত কোড়াইয়া

ডিভাইন মার্সি হাসপাতাল সম্পর্কে প্রেসিডেন্ট বলেন, “হাসপাতালে আমরা নৈতিকতার চর্চার প্রতি গুরুত্ব দিয়েছি, ডাক্তারদের আমরা বলেছি প্রত্যেকটি রোগিকে সময় দিয়ে দেখতে হবে, অপ্রয়োজনীয় কোনো টেস্ট দেয়া যবে না।”

সাংগঠনিকভাবে ও ব্যক্তিগতভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপ-প্রচার করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন,“আপনারা কোনো মিত্যাচারে কান দিবেন না, প্রয়োজনে আপনারা এই মিথ্যাচারকে প্রতিহত করেন।”

“ঢাকা ক্রেডিট আমাদের খ্রিষ্টান সমাজের মেরুদন্ড এবং আপনারা ঢাকা ক্রেডিটের এ্যাম্পাসেডর। এর সুনাম রক্ষায় আপনাদের ঐক্যবদ্ধ হতে হবে। আপনারা আমাদের যে পবিত্র দায়িত্ব দিয়েছেন সেগুলো আমরা নিষ্ঠার সাথে পালন করছি এবং আপনারা আমাদের জন্য প্রার্থনা করবেন,” বলেন হেমন্ত কোড়াইয়া

নির্মল রোজারিও উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন,“ঢাকা ক্রেডিট ইউনিয়নের বয়স প্রায় ৬৯ বছর এবং এই সময় পার করতে অনেক চ্যালেঞ্জ ছিল এবং সেই চ্যালেঞ্জ অতিবাহিত করতে সদস্যগণ ঢাকা ক্রেডিটের সাথে ছিলেন, এখনো আছেন এবং আশা করি ভবিষ্যতেও থাকবেন।”

“আমরা বলতে চাই, ক্রেডিট ইউনিয়ন সর্বত্র মানুষের জীবনমান উন্নয়নের লক্ষ্যে কাজ করছে এবং ঢাকা ক্রেডিটের কার্যক্রমে উৎসাহিত হয়ে অনেক কো-অপারেটিভ গতানুগতিক ঋণ কার্যক্রমের বাইরে সামাজিক ও অন্যান্য কার্যপন্থা হাতে নিচ্ছে। আমি নিশ্চিতভাবে বলতে চাই ঢাকা ক্রেডিট সঠিক পথে আছে,” বলেন নির্মল রোজারিও।

তিনি ক্রেডিট ইউনিয়নগুলো নিয়ে আরো আশাবাদি হয়ে বলেন, “যে কাজ করে তাদেরই সমালোচনা করা হয়, আর যে কাজ না করে তার তো কোনো সমালোচনা নেই। সমালোচনার মধ্যে দিয়ে যদি আমরা সমাজের উন্নয়ন করতে পারি, সমাজকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারি, তাহলে তাতে কোনো সমস্যা নেই।”

ডিভাইন মার্সি হাসপাতাল সম্পর্কে অনেকেই বলে এখান থেকে লাভ আসছে না। কিন্তু বুঝতে হবে, আমাদের ব্রেইক ইভেন পয়েন্টে আসতে পাঁচ বছর সময় ধরা হয়েছিল কিন্তু এর যে অগ্রগতি তাতে মনে হচ্ছে আগামী তিন বছরের মধ্যেই আমরা ব্রেইক ইভেন পয়েন্টে পৌঁছতে পারবো। এর পরে যা আসবে সবই আমাদের লাভ আসবে। এখন আমাদের সামনের লক্ষ হলো মেডিক্যাল কলেজ এবং এটা আমরা অচিরেই করবো।

“যারা আমাদের নিয়ে মিথ্যাচার করছে তাদের জন্য আমার করুণা হয়, তাদের জন্য অনেক প্রার্থনার প্রয়োজন এবং আমরা ভালো কাজ দিয়ে তাদের জবাব দিবো।” তিনি উপদেষ্টা, বিভিন্ন কমিটি-উপকমিটি ও সদস্যদের সমিতির জন্য একতাবদ্ধ থাকার আহŸান জানান।

বাবু মার্কুজ গমেজ বলেন, দেশের ও খ্রীষ্টান সমাজের প্রতিষ্ঠানগুলো নিয়ে সাম্প্রতিক সোস্যাল মিডিয়া ও অন্যান্য মিডিয়ায় একটি মহল মিথ্যাচার করছে। এর ফলে প্রতিষ্ঠানগুলো ক্ষতিগ্রস্থ হচ্ছে। এখন আমাদের সময় এসেছে তাদের বিরুদ্ধে প্রতিবাদ করার এবং তাদের বিরুদ্ধে আইনী পদক্ষেপ গ্রহ্রণ করার।

তিনি বলেন, “আমি আপনাদের কাছে অনুরোধ রাখবো, আপনারা তাদের সমিতিতে নিয়ে আসেন, তারা যে অভিযোগ করে, তারা যেন সমিতিতে এসে সেই মিথ্যাচারের প্রমাণ দেয়। আমরা মিথ্যাচারে শঙ্কিত না হয়ে বরং সততার ও সম্মিলিতভাবে এগুলো প্রতিহত করবো।”

‘ঢাকা ক্রেডিট স্বচ্ছতা ও জবাবদিহিতার জায়গা এবং এখানে দুর্বৃত্তায়নের কোনো সুযোগ নেই’ বলেন সেক্রেটারী মাইকেল জন গমেজ। যারা মিথ্যাচার করছে তাদের উদ্দেশ্য করে সেক্রেটারী বলেন, “সামনে বার্ষিক সাধারণ সভা রয়েছে, আপনারা বাইরে কথা না বলে সমিতিতে আসেন, বার্ষিক সাধারণ সভায় আসেন এবং আপনাদের প্রশ্নের উত্তর দিতে আমরা বাধ্য।,”

প্রায় ২০০ জন উপদেষ্টা ও বিভিন্ন উপ-কমিটির সমন্বয়ে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বিভিন্ন সমবায় সমিতির নেতৃবৃন্দ ও সমিতির শুভানুধ্যায়িগণ।