ঢাকা ,
বার : শনিবার
তারিখ : ০৪ মে ২০২৪
বাংলা : ২১ বৈশাখ ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা দেশ গভীর শ্রদ্ধা-ভালোবাসায় সুরকার নিপু গাঙ্গুলীর জন্মদিন পালন

গভীর শ্রদ্ধা-ভালোবাসায় সুরকার নিপু গাঙ্গুলীর জন্মদিন পালন

0
954

ডিসিনিউজ ॥ ঢাকা

গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় পালন করা হলো ‘ও যে (ওরা) মহাঘুমে ঘুমিয়ে আছে ডাকিস না রে আর’ গানের বিশিষ্ট সুরকার প্রয়াত নিপু গাঙ্গুলীর ৬৯তম জন্মদিন। সুরকার ছাড়াও তিনি ছিলেন সংগীত পরিচালক ও সংগীত শিল্পী। খ্রিষ্টীয় গানের বই গীতাবলীতে তাঁর সুর করা অসংখ্য গান রয়েছে। এছাড়া তিনি গানের ওপর কোনো প্রশিক্ষণ বা উচ্চ শিক্ষা না নিয়েও অসংখ্য আধুনিক গানের সুর দিয়ে চির স্মরণীয় হয়ে আছেন সংস্কৃতি প্রেমীদের নিকট।

 ৫ নভেম্বর তেজগাঁও চার্চ কয়্যার আয়োজিত নিপু গাঙ্গুলীর জন্মদিনের অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয় তেজগাঁও গির্জা প্রাঙ্গণের মাদার তেরেজা ভবনে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকার অবসরপ্রাপ্ত সহকারী বিশপ থিয়োটনিয়াস গমেজ সিএসসি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং বক্তব্য প্রদান করেন বাংলাদেশ খ্রীষ্টান এসোসিয়েশনের প্রেসিডেন্ট নির্মল রোজারিও, মহাসচিব হেমন্ত আই কোড়াইয়া, ঢাকা বিশ^বিদ্যালয়ের শিক্ষক ও গীতিকার ফাদার তপন ডি’রোজারিও, নিপু গাঙ্গুলীর বোন মায়া গাঙ্গুলী, কোর দি জুট ওয়ার্কসের পরিচালক বার্থা গীতি বাড়ৈ, সাইদুর রহমান, ইনোসেন্ট নির্মল ডি’কস্তা, ফেলিক্স বাবলু রোজারিও, পলিন ফ্রান্সিস প্রমুখ।

নিপু গাঙ্গুলীর বন্ধু অবসরপ্রাপ্ত শিক্ষক জেরাল্ড রডিক্সের সঞ্চালনায় অনুষ্ঠানের সভাপতিত্ব করেন  তেজগাঁও চার্চ ক্যয়ারের পরিচালক ও নিপু গাঙ্গুলীর জন্মবার্ষিকী উদযাপন কমিটির আহ্বায়ক খ্রীষ্টফার পল্লব গমেজ।

 তিনি ডিসিনিউজকে বলেন, ‘মানুষ বেঁচে থাকে তাঁর কর্মের মধ্য দিয়ে।  সংগীত পরিচালক, সুরকার ও শিল্পী নিপু গাঙ্গুলী আমাদের মাঝে দীর্ঘদিন বেঁচে থাকবেন। তাঁর সুর করা খ্রিষ্ট সংগীত আমরা গির্জায় গেয়ে থাকি। তাঁকে সম্মান জানাতেই আজ আমাদের এই আয়োজন।’ ভবিষ্যতে অন্যান্য সংগীত শিল্পীদেরও সম্মান জানানো অব্যাহত রাখবেন বলে তেজগাঁও চার্চ ক্যয়ারের পরিচালক খ্রীষ্টফার পল্লব গমেজ উল্লেখ করেন।

খ্রীষ্টফার পল্লব গমেজ জানান, ভালো কোনো গান পেলে সাথে সাথে সুর করতে পারতেন নিপু গাঙ্গুলী। সংগীত ছাড়াও রাজনীতি, খেলা-ধুলা, চলচ্চিত্রসহ বিভিন্ন বিষয়ে তাঁর ছিল গভীর জ্ঞান। আমেরিকা প্রবাসী নবাবগঞ্জের হাসনবাদের অধিবাসী নিপু গাঙ্গুলী গত বছর ১৬ ডিসেম্বর করোনায় মারা যান।

নিপু গাঙ্গুলীর জন্মদিন উপলক্ষে কাটা হয় একটি কেক যা পরে বটমলি অফানেন্স হোমে সেখানকার অনাথ শিশুদের জন্য তা প্রেরণ করা হয়। 

তাঁর অন্যতম সুর করা গানগুলো হলো: ও যে (ওরা) মহাঘুমে ঘুমিয়ে আছে ডাকিস না রে আর, ক্রুশের চিহ্নে আমি, হয়েছি চিহ্নিত, যে ক্রুশেতে প্রভু যীশু হলেন সমর্পিত, আবার এসেছে ফিরে বাংলার ঘরে ঘরে, নিস্তার দুস্তরে মাগো, জয় জয় কুমারীসহ অসংখ্য গান। তিনি আধুনিক গানেরও সুর দিয়েছেন।

অনুষ্ঠানে ভিডিও বক্তব্য প্রদান করেন নিপু গাঙ্গুলীর মেয়ে রাখি গাঙ্গুলী, কঙ্কা জামিল, গুরু রাজ, সংগীত শিল্পী পঙ্কজ গমেজ, দীপক গমেজসহ আরও অনেকে।

জন্মদিনের অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা ক্রেডিটের ট্রেজারার পেটার রতন কোড়াইয়া, উমা ম্যাগডেলিন গমেজসহ প্রায় এক শতাধিক গণ্যমান্য ব্যক্তি।