ঢাকা ,
বার : শনিবার
তারিখ : ১৮ মে ২০২৪
বাংলা : ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা Uncategorized একটি আত্মনির্ভরশীল খ্রিষ্টান সমাজ বিনির্মানের অঙ্গিকার নিয়ে কাককো লিঃ, এর বার্ষিক...

একটি আত্মনির্ভরশীল খ্রিষ্টান সমাজ বিনির্মানের অঙ্গিকার নিয়ে কাককো লিঃ, এর বার্ষিক সাধারণ সভা ও প্রতিষ্ঠা বার্ষিকী পালন

0
128

ডিসিনিউজ।। গাজীপুর

‘শক্তিশালী সমবায় আন্দোলনের মাধ্যমে একটি আত্মনির্ভরশীল খ্রিষ্টান সমাজ বিনির্মানে গড়ে ওঠা দি সেন্ট্রাল এসোসিয়েশন অব খ্রিস্টান কো-অপারেটিভস্ (কাককো) লিঃ এর ১৩তম বার্ষিক সাধারণ সভা ও ১৯তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত হয়েছে।

১ মে, গাজীপুর জেলার পূবাইলের ডেমরপাড়ায় অবসস্থিত নীড় রিসোর্ট এন্ড রেস্টুরেন্টে কাককো এর চেয়ারম্যান পংকজ গিলবার্ট কস্তা’র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশের খ্রীষ্টান কো-অপারেটিভগুলোর অবিভাবক প্রতিষ্ঠানটির বার্ষিক সাধারণ সভা ও প্রতিষ্ঠা বার্ষিকী।

সকালের পর্বে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠা বার্ষিকী এবং বিকেলে বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

কাককো’র চেয়ারম্যান কস্তা উপস্থিত অতিথি ও বিভিন্ন সমবায় সমিতির প্রতিনিধিগণকে শুভেচ্ছা জানিয়ে বলেন, “আমাদের অনেক ছেলে মেয়েরা ও যারা নেতৃত্ব দিবে তারা বাইরের দেশে চলে যাচ্ছে, তাই আমাদেরও নেতৃত্ব্ তৈরি করতে হবে।” তিনি আশঙ্কা করে বলেন, এভাবে নতুন নেতৃত্ব ছাড়া গতানুগতিকভাবে সমবায়গুলো চলতে থাকলে এক সময় আমরা সমবায় নিয়ে হুমকির মুখে পড়বো।

তিনি কাককো’র ভবিষ্যতের পরিকল্পনার কথা উল্লেখ করে বলেন, “আমরা আগামী দিনের সমবায় আন্দোলনকে উন্নয়ন করে নতুন গতিতে পরিচালনা করে দেশ ও সমাজের উন্নয়ন করতে চাই।”

বার্ষিক সাধারণ সভা ও প্রতিষ্ঠা বার্ষিকীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মহাধর্মপ্রদেশের ভিকার জেনারেল ফাদার গাব্রিয়েল কোড়াইয়া।

এই ১৭ বছরের পথ চলায় শ্রম ও মেধা রয়েছে তাদেরে ধন্যবাদ জানিয়ে ফাদার কোড়াইয়া বলেন, খ্রীষ্টান সমাজের সমবায় সমিতিগুলোকে একত্রিত করার যে লক্ষ নিয়ে কাককো কাজ করছে তার জন্য ধন্যবাদ।

“ক্রেডিট ইউনিয়নগুলোর জন্যই আজ আমরা অনেকে স্বাবলম্বী হতে পেরেছি। এই ধারা অব্যাহত রাখার জন্য একটি অবিভাবকের প্রয়োজন ছিল এবং কাককো সেই অবিভাবকের দায়িত্ব পালন করছে, আশা করি ভবিষ্যতেও এই দায়িত্ব কাককো নিষ্ঠার সাথে পালন করবে।” বলেন ফাদার কোড়াইয়া

১ মে, ২০০৭ ‘শক্তিশালী সমবায় আন্দোলনের মাধ্যমে একটি আত্মনির্ভরশীল খ্রিষ্টান সমাজ’ বিনিমার্ণে প্রতিষ্ঠিত হয় কাককো লি:। ১৯ জুলাই, ২০১২ সমবায় অধিদপ্তর কর্তৃক প্রতিষ্ঠানটি নিবন্ধন লাভ করে। পরবর্তীতে কর্মএলাকার পরিসর বৃদ্ধি পেয়ে ঢাকা ও ময়মনসিংহ বিভাগ এবং বর্তমানে সমগ্র বাংলাদেশে এর কার্যক্রম বিস্তৃত হয়েছে।

গেষ্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন দি কালব এবং দি মেট্টোপলিটান খ্রীষ্টান কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লিঃ, এর চেয়ারম্যান আগষ্টিন পিউরিফিকেশন তার বক্তব্যে বলেন, আমরা যারা সমবায় করি আমরা একে অপরের প্রতিদ্ব›দ্বী না হয়ে সহায়ক হয়ে থাকতে চাই।

“আস্থা ও বিশ্বাসকে সমবায়ের মূলমন্ত্র হিসেবে নিয়ে আমাদের সবাইকে এগিয়ে যেতে হবে, সমাজের জন্য কাজ করতে হবে।’ বলেন পিউরিফিকেশন

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন কাককো-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের প্রেসিডেন্ট নির্মল রোজারিও, ঢাকা ক্রেডিটের প্রেসিডেন্ট ইগ্নাসিওস হেমন্ত কোড়াইয়া, ঢাকা ক্রেডিটের প্রাক্তন প্রেসিডেন্ট বাবু মার্কুস গমেজসহ খ্রিষ্টান সমাজের অন্যান্য নেতৃবৃন্দ। এছাড়াও উপস্থিত ছিলেন কাককো এর চ্যাপলাইন ফাদার লিটন হিউবার্ট গমেজ, শ্রীমঙ্গল ধর্মপল্লীর পাল-পুরোহিত ফাদার শ্যামল গমেজ।

বিশেষ অতিথির বক্তব্যে নির্মল রোজারিও বলেন, ক্রেডিট ইউনিয়নের নেতৃত্ব কোনো মজা করার জায়গা নয়। যখন একজন নেতা হবো তখন সমাজ ও ক্রেডিটের জন্য পজিটিভ পরিবর্তন করার লক্ষ্যে কাজ করতে হবে এবং এটা করতে না পরলে কোনো সার্থকতা নেই।

উপস্থিত সকলকে ঢাকা ক্রেডিটের পক্ষ থেকে শুভেচ্ছা জানিয়ে ঢাকা ক্রেডিটের প্রেসিডেন্ট ইগ্নাসিওস হেমন্ত কোড়াইয়া বলেন, কাককো ও কালব গঠনে ঢাকা ক্রেডিট অগ্রনী ভুমিক রেখেছে। কোনো প্রতিষ্ঠানের পক্ষে একা কাজ করা সম্ভব নয়। তাই আমাদের সবাইকে সম্মিলিত ভাবে সমাজের ও দেশের উন্নয়নে কাজ করতে হবে।

তিনি ঢাকা ক্রেডিটের সবচাইতে বড় প্রকল্প ডিভাইন মার্সি হাসপাতালের কথা উল্লেখ করে বলেন, এই হাসপাতাল দেশের সমবায় অঙ্গণে একটি উদাহরণ হয়ে থাকবে। হাসপাতালে উন্নত মানের চিকিৎসা গ্রহণের জন্য কোড়াইয়া সবাইকে আহ্বান জানান।

ঢাকা ক্রেডিটের প্রাক্তন প্রেসিডেন্ট ও ডিভাইন মার্সি হাসপাতাল নির্মান কমিটির আহ্বায়ক বাবু মার্কুুস গমেজ বলেন, ব্যক্তিগত ভাবে আপনি কোনো নেতাকে পছন্দ নাই করতে পারেন, কিন্তু প্রতিষ্ঠানকে ভালোবাসুন ও একত্রে কাজ করতে এগিয়ে আসুন।

তিনি সুশাসনের উপর গুরুত্ব দিয়ে বলেন, “সুশাসন প্রতিটি প্রতিষ্ঠানের জন্য অতীব জরুরী বিষয়। এর ম্যাধমেই প্রতিষ্ঠানগুলো সমাজ উন্নয়নের হাতিয়ার হয়ে উঠবে।”

বাংলাদেশ কাথলিক বিশপ সম্মিলনীর ন্যায় ও শান্তি কমিশনের সেক্রেটারী এবং জলবায়ূ ডেস্ক এর আহŸায়ক ফাদার লিটন হিউবার্ট গমেজ পরিবেশ বান্ধব ক্রেডিট ইউনিয়ন বিনির্মানে ক্রেডিট ইউনিয়নের নেতৃবৃন্দের প্রতি আহŸান জানান। ফাদার গমেজ কাগজ, পানি, প্লাস্টিকের ব্যবহার কমানোর আহ্বান জানান।

কাককো প্রতিষ্ঠার অন্যতম একটি উদ্দেশ্য ছিল ঋণখেলাপী প্রতিরোধের বিষয়ে কার্যকরী ভ‚মিকা রাখা। তারই ধারাবাহিকতায় ‘কাক্কো ক্রেডিট মনিটরিং সিস্টেম’ কার্যক্রম অনলাইনের মাধ্যমে চলমান রেখেছে, যা সদস্য সমিতিসমূহের খেলাপী ঋণ প্রতিরোধে প্রশংসনীয় ভ‚মিকা রাখছে।

বার্ষিক সাধারণ সভায় ঋণ খেলাপী কমানোর কাককো এর সফটওয়্যার স্বল্প মূল্যে সরবরাহ করার বিষয়টি গুরুত্ব পায়। একই সাথে সমবায় সমিতিগুলোর যেন কারো সাথে প্রতিযোগীতা না করে একত্রে সমোঝতার মাধ্যমে বিনিয়োগ করতে পারে সেই বিষয়ে বিস্তর আলোচনা প্রধান্য পায়।

কাককো লিঃ, ৪৭ টি সদস্য সমিতি ও একটি সহযোগী সমিতি নিয়ে ঢাকা অঞ্চল ক্রেন্দ্রিক কার্যক্রমের গন্ডি পার করে এখন পুরো বাংলাদেশ জুড়ে খ্রিষ্টান সমিতিগুলোর অভিভাবক সমিতি হিসেবে কার্যক্রম শুরু করেছে। বর্তমানে ৪৯টি সদস্য সমিতি ও তাদের প্রায় ৫ হাজার ৭শ ৩৪ কোটি টাকার মূলধন নিয়ে প্রতিষ্ঠানটি বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে। কাককো লি:’র নিজস্ব সম্পদ-পরিসম্পদ রয়েছে প্রায় ৬০ কোটি টাকা।

প্রতিষ্ঠানটির উল্লেখযোগ্য আরেকটি কার্যক্রম হলো প্রশিক্ষণ প্রদান। সমবায় সমিতিকে টেকসই, শক্তিশালী ও আত্মনির্ভরশীল করার লক্ষ্যে কাক্কো বিভিন্ন সমবায় প্রতিষ্ঠানের মধ্যে প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।

তার মধ্যে সমবায় সমিতির ব্যবস্থাপনা শীর্ষক প্রশিক্ষণ কোর্স, ঋণ ব্যবস্থাপনা শীর্ষক প্রশিক্ষণ কোর্স, হিসাব ব্যবস্থাপনা শীর্ষক প্রশিক্ষণ কোর্স, আর্থিক ব্যবস্থাপনা শীর্ষক প্রশিক্ষণ কোর্স, মানবসম্পদ উন্নয়ন শীর্ষক প্রশিক্ষণ কোর্স, কর্মী দক্ষতা উন্নয়ন শীর্ষক প্রশিক্ষণ কোর্স, ঝুঁকি ব্যবস্থাপনা শীর্ষক প্রশিক্ষণ কোর্স, প্রোডাক্ট উন্নয়ন ও বিপণন ব্যবস্থাপনা শীর্ষক প্রশিক্ষণ কোর্স, কো-অপারেটিভ ম্যানেজমেন্ট এন্ড ডিরেক্টরস্ কম্পিটেন্সী কোর্স, নেতৃত্ব উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ কোর্স, অফিস ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ কোর্র্স অন্যতম। অদূর ভবিষ্যতে দীর্ঘমেয়াদী সমবায় বিষয়ক ডিপ্লোমা কোর্স শুরু করার পরিকল্পনা করছে কাককো লি:।