ঢাকা ,
বার : শনিবার
তারিখ : ০৪ মে ২০২৪
বাংলা : ২১ বৈশাখ ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা দেশ প্রকাশিত হয়েছে ডা: নেভেল ডি’ রোজারিও’র ইতিহাস সমৃদ্ধ বই ‘শেকড়ের অন্বেষণে পূর্ববঙ্গে...

প্রকাশিত হয়েছে ডা: নেভেল ডি’ রোজারিও’র ইতিহাস সমৃদ্ধ বই ‘শেকড়ের অন্বেষণে পূর্ববঙ্গে খ্রীষ্টধর্ম’

0
175

ডিসিনিউজ।। ঢাকা

ডা. নেভেল ডি’ রোজাািরও’র লেখা পূর্ববঙ্গে খ্রীষ্টমন্ডলী ও খ্রীষ্ট ধর্মের ইতিহাস সমৃদ্ধ বই শেকড়ের অন্বেষণে পূর্ববঙ্গে খ্রীষ্টধর্ম এবং প্রাসঙ্গিত ঘটনাবলী বইটির মোড়ক উন্মোচন করা হয়েছে ঢাকার তেজগাঁও কাথলিক চার্চ সংলগ্ন মাদার তেরেজা হল রুমে।

২৪ ফেব্রুয়ারি, বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কার্ডিনাল প্যাট্রিক ডি’ রোজারিও সিএসসি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস-চ্যান্সেলর ডা. কনক কান্তি বড়ুয়া।

বাংলায় লেখা ২৪৮ পৃষ্ঠার বইটিকে দুটি পর্বে ভাগ করা হয়েছে যেখানে প্রথম পর্বে সাধু থোমাসের ভারতে আগমন, পর্তুগীজ বণিকদের আগমন, বাদশাহ আকবরের খ্রীষ্ট ধর্মে আগ্রহ ও জেজুইট ফাদার সম্প্রদায়ের বাণী প্রচার থেকে শুরু করে তেজগাঁওয়ে ঢাকার দ্বিতীয় গির্জা, দড়িপাড়ায় ২৪০ বছরের রোজারিও পরিবারের ইতিবৃত্তি উল্লেখ রয়েছে।

বইটির দ্বিতীয় পর্বে আর্চবিশপ টি.এ গাঙ্গুলী, শহীদ ফাদার ইভান্স, ডা. যোশেফ গাস্ট, সুরের জুদুকর সমর দাস, মাদার তেরেসা, ফাদার চার্লস জে. ইয়াং, ফাদার মারিনো রিগ্যানসহ অন্তত ১৬ জন সমাজের জন্য অবদান রাখা ব্যক্তি সম্পর্কে বিস্তারিত উল্লেখ আছে বইটিতে।

বই সম্পর্কে লেখক রোজারিও বলেন,“খ্রীষ্টান সম্প্রদায়ের আমরা খ্রিষ্টবিশ্বাসের ভিত্তিতে অত্যন্ত সংখ্যালগু। সেই কারণেই বাংলাদেশের ১৮ কোটি মানুষের ৬০-৭০ শতাংশ জনগন হয়তো তাদের সারা জীবনেও খ্রীষ্টান সম্প্রদায়ের কারো একজনের সংস্পর্শে আসেনি বা দেখেওনি। দুই বা এক খ্রিষ্টানকে দেখেছে, যদি তারা দুর্নিতীগ্রস্ত হয় তাহলে সেই অখ্রীস্টানদের বিবেচনায় খ্রীষ্টান সম্প্রদায়ের সবাই দুর্নীতিগ্রস্ত।

তিনি বলেন, তাই দেশে বিদেশে যেখানে কাজ করেছি সেখানে সৎ থেকে নিরলসভাবে কাজ করতে চেষ্টা করেছি যাতে অন্য ধর্মের মানুষের কাছে আমাদের সম্পর্কে কোনো বিরূপ ও মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি না হয়।

বইটিতে সামাজিক কার্যক্রমের অংশ হিসেবে দি খ্রীষ্টান কো অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি:, ঢাকা (ঢাকা ক্রেডিট) এর ইতিহাস এবং ক্রেডিটের প্রতিষ্ঠাতা ফাদার ইয়াং এর বিষয়ে উল্লেখ রয়েছে।

এই বিষয়ে ঢাকা ক্রেডিটের বর্তমান প্রেসিডেন্ট ইগ্নাসিওস হেমন্ত কোড়াইয়া, লেখালেখিতে উৎসাহ প্রদানের লক্ষ্যে আমরা চার্লস জে. ইয়াং ফাউন্ডেশন করেছি যা সমাজের লেখক এবং গবেষকদের সহায়তা করবে। “আমি এই বইয়ের লেখক ও প্রকাশকে সাধুবাদ জানাই,”বইটিতে ড.ইসিদোর গমেজ লিখিত লেকক পরিচয় থেকে জানা যায় নবাবগঞ্জের হাসনাবাদের সন্তান নেভেল রোজারিও ১৯৫০ সালে জন্মগ্রহণ করেন এবং ১৯৭০ সালে ঢাকা মেডিক্যাল কলেজে ভর্তি হয়ে এমবিবিএস ডিগ্রি লাভ করেন। ছাত্র জীবনের তিনি রাত্র রাজনীতির সাথে যুক্ত থাকলেও কর্মজীবনে তিনি রাজনীতিতে সক্রিয় ছিলেন না।

“খ্রীষ্টান জনগোষ্ঠির উপর যেকোনো ধরণের নিপীড়নমূলক নির্যাতন হলে ডা: নেভেল সর্বদা এর প্রতিবাদ করেছে এবং তিনি প্রয়োজনের প্রধানমন্ত্রীর সাথে দেখা করে অন্যায়ের প্রতিবাদ করেছেন।” বলেন ইসিদোর

‘শেকড়ের অন্বেষণে পূর্ববঙ্গে খ্রীষ্টধর্ম’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের উপস্থিত ছিলেন ঢাকা ক্রেডিটের সাবেক প্রেসিডেন্ট নির্মল রোজারিও, বাবু মার্কুস গমেজ। আরো উপস্থিত ছিলেন উইলিয়াম অতুল কুলুন্তুনু, রুবি ইমেল্ডা গমেজ, মিলন খান, মাইকেল বকুল গমেজসহ অন্যান্য নেতৃবৃন্দ।