ঢাকা ,
বার : শনিবার
তারিখ : ১৮ মে ২০২৪
বাংলা : ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা ঢাকা ক্রেডিট সিসিডিবির ৫০ বছরের সুবর্ণ জয়ন্তী উদযাপন

সিসিডিবির ৫০ বছরের সুবর্ণ জয়ন্তী উদযাপন

0
336

ডিসি নিউজ ।। ঢাকা

শনিবার ২৭ এপ্রিল ২০২৪ তারিখে ঢাকার মিরপুরে পিএসসি কনভেনশন হলে এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে খ্রীষ্টিয়ান কমিশন ফর ডেভলপমেন্ট ইন বাংলাদেশ (সিসিডিবি) এর ৫০ বছরের সুবর্ণ জয়ন্তী উদযাপন করা হয়। মানুষের জীবনে পরিবর্তন আনার ও তাদের ক্ষমতায়নের জন্য সিসিডিবির এই ৫০ বছরের যাত্রা স্বরণ করা হয়।

৫০ বছর উদযাপনের মাধ্যমে সিসিডিবি তার সেবা ও পথচলার স্মৃতিচারণ করেছে। এছাড়াও এই পথচলার সঙ্গে জড়িত সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে, যাদের মাধ্যমে তারা এই মাইলফলকে পৌছাতে পেরেছে।

অনুষ্ঠানের শুরুতে সিসিডিবির নির্বাহী পরিচালক জুলিয়েট কেয়া মালাকার সিসিডিবির ৫০ বছর উদযাপনে সবাইকে স্বাগত জানান। তিনি স্বাগত বক্তব্যে বলেন,‘ পাচঁ দশক আগে একদল স্বপ্নদ্রষ্টার দেখা স্বপ্নের আলোকে বাংলাদেশের যুদ্ধবিদ্ধস্ত মানুষের পুনর্বাসনের লক্ষ্যে সিসিডিবির যাত্রা শুরু হয়। এই ৫০ বছরে আমরা অসংখ্য মানুষকে ও কমিউনিটিকে আমাদের এই উন্নয়নযাত্রায় সম্পৃক্ত করতে পেরেছি। আমরা বর্তমানে হতদরিদ্র জনগোষ্ঠীর দরিদ্র বিমোচন, অসমতা এবং পরিবেশগত নানাবিধ সমস্যা মোকাবিলায় কাজ করে চলেছি।’

সিসিডিবি কমিশনের চেয়ারম্যান ডেভিড এ. হালদার বলেন ‘ ৫০ বছরের এই পথচলা সিসিডিবির জন্য একটি মাইলফলক। সিসিডিবির জন্য এই উদযাপন অতীতকে স্বরণ করা, বর্তমানের উপর দৃষ্টিনিবদ্ধ করা এবং ভবিষ্যতের পরিকল্পনা করার একটি কার্যকরী সুযোগ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সংসদ সদস্য অণিমা মুক্তি গমেজ, এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক মো: সাইদুর রহমান, পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক ড: নমিতা হালদার, মহামান্য কার্ডিনাল প্যাট্রিক ডি’ রোজারিও, ক্যানাডার সেন্ট ফ্রান্সিস জেভিয়ার ইউনিভার্সিটির কোডি ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ড: আইলিন পালমা। এছাড়াও উপস্থিত ছিলেন দি খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি:, ঢাকা (ঢাকা ক্রেডিট) এর প্রেসিডেন্ট ইগ্নাসিওস হেমন্ত কোড়াইয়া, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের অন্যতম সভাপতি, বাংলাদেশ খ্রীষ্টান এসোসিয়েশনের প্রেসিডেন্ট ও ঢাকা ক্রেডিটের এর প্রাক্তন প্রেসিডেন্ট নির্মল রোজারিও, দি সেন্ট্রাল এসোসিয়েশন অব খ্রীষ্টান কো-অপারেটিভস (কাক্কো) লি:-এর চেয়ারম্যান ও ঢাকা ক্রেডিটের সাবেক প্রেসিডেন্ট পংকজ গিলবার্ট কস্তাসহ অন্যান্য নের্তৃবৃন্দ।

সিসিডিবি একটি জাতীয় এনজিও যা ১৯৭৩ সালে প্রতিষ্ঠিত হয়। বর্তমানে সিসিডিবি বাংলাদেশে ২৮ লক্ষ দরিদ্র পরিবারকে সহায়তা করে চলেছে। পাশাপাশি তাদের জীবনমানের উন্নয়ন ও একটি ন্যায়সঙ্গত ভবিষ্যতের তৈরীর জন্য নিবেদিত রয়েছে।