ঢাকা ,
বার : রবিবার
তারিখ : ২৯ সেপ্টেম্বর ২০২৪
বাংলা : ১৩ আশ্বিন ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা Uncategorized আকাশ গমেজকে আত্মহত্যার প্ররোচনা দেয়ার অভিযোগে মানবন্ধন, বিক্ষোভ

আকাশ গমেজকে আত্মহত্যার প্ররোচনা দেয়ার অভিযোগে মানবন্ধন, বিক্ষোভ

0
181

ডিসিনিউজবিডি।। ঢাকা

আকাশ আন্তনী গমেজ এর মৃত্যুকে শুধু আত্মহত্যা নয়, একটা হত্যাকান্ড হিসেবে উল্লেখ করে প্ররোচনাকারীদের খুঁজে বের করে বিচারের দাবীতে ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও বিক্ষোভ করেছে আকাশের বন্ধু, আত্মীয়-স্বজন।

১৭ সেপ্টেম্বর, জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন এবং বিক্ষোভ থেকে থেকে বলা হয়, আকাশ আন্তনী গমেজ, (৩৩) এসএমএসএ এক্সপ্রেস, তাস গ্রুপের একটি প্রতিষ্ঠানে একাউন্ট অফিসার হিসেবে তিন সপ্তাহ ধরে কাজ করতেন। ১১ সেপ্টেম্বর, তাকে অর্থ আত্মসাতের অভিযোগে অপমান করে, তার মোবাইল ফোন ও মানিব্যাগ নিয়ে তাকে পুলিশের দেয়ার ভয় দেখায়।

অপমান সহ্য করতে না পেরে আকাশ নিজ বাসায় পূর্ব রাজাবাজারে ১২ সেপ্টেম্বর, সকালে বিষ পানে আত্মহত্যা করে।

এই ঘটনায় আকাশের কাকা লরেন্স উজ্জ্বল গমেজ শেরেবাংলা নগর থানায় একটি অভিযোগ দায়ের করেন। অভিযোগে বলা হয়, আত্মহত্যার আগে একটি চিঠিতে আকাশ, আত্মহত্যার পিছনে অফিসে অর্থ আত্মসাতের মিথ্যা অভিযোগ দায়ী করেন।

বাংলাদেশ খ্রিষ্টান যোগাযোগকেন্দ্রের পরিচালক ও সাপ্তাহিক প্রতিবেশীর সম্পাদক ফাদার বুলবুল আগষ্টিন রিবেরু আকাশ গমেজকে ছোট বেলা থেকেই চিনতেন। ফাদার রিবেরু মানববন্ধনে বলেন, “তাকে যে অভিযোগে অভিযুক্ত করা হয়েছে সেটা তার সাথে যায় না, কারণ আমি তাকে ছোটবেলা থেকেই চিনি। সে কতটুকু কষ্ট পেলে আত্মহননের পথ বেছে নিতে পারে সেটা উপলব্ধি করতে পেরেই এখানে উপস্থিত হয়েছি।”

অন্যায় ও বৈষ্ণম্যের বিরুদ্ধে এই মানববন্ধন উল্লেখ করে ফাদার রিবেরু বলেন, “আকাশের আত্মহত্যা নিছক আত্মহত্যা নয়, এটা একটা হত্যাকান্ড। আমরা আকাশের সাথে ঘটে যাওয়া এই ঘটনার বিচার চাই।” ফাদার আকাশের আত্মার কল্যাণ কামনা করেন।

আকাশ আত্মহত্যার আগে লিখে যাওয়া চিঠিতে লিখেন, “বিশ্বাস করো মা, আমি একটি টাকাও চুরি করিনি। আমি অনেক অপমান সহ্য করছি, অনেক কষ্ট সহ্য করছি কিন্তু কাউকে বলতে পারিনি। এই হিসাব একদিন ঠিক হবে ঠিকই, কিন্তু আমার সম্মান কোনো দিন ঠিক হবে না..।”

মানববন্ধন থেকে আকাশের বন্ধুরা বলেন, আকাশ একজন অনাথ ছিলেন, তার পিতা-মাতা অনেক আগেই মারা গেছে। আমরা তার পরিবারের জন্য কোনো অর্থনৈতিক সহায়তা বা ক্ষতিপূরণ চাই না। আমরা চাই ন্যায় বিচার। এই ঘটনারর সুষ্ঠু তদন্ত এবং দোষীদের বিচার চাই।

এর আগেও এসএমএসএ এক্সপ্রেস, তাস গ্রুপের প্রতিষ্ঠানটি থেকে বেশ কয়েকজনকে একই ধরণের মিথ্যা অভিযোগে চাকুিরচ্যুত করার অভিযোগ উঠেছে।

বাংলাদেশ খ্রীষ্টান এসোসিয়েশনের প্রেসিডেন্ট নির্মল রোজারিও মানববন্ধনে উপস্থিত থেকে বলেন, “আকাশকে আত্মহত্যা করতে বাধ্য করা হয়েছে। আমরা এই ঘটনার তিব্র প্রতিবাদ জানাই ও যারা তাকে এই মিথ্যা অপবাদ দিয়ে আত্মহত্যার দিকে ঠেলে দিয়েছে তাদের বিচার চাই।”

এই ঘটনার সুষ্ঠু বিচার হলে আর কোনো আকাশকে আত্মহত্যার পথ বেছে নিতে হবে না। সরকার ও রাষ্ট্রের সংশ্লিষ্ট বিভাগের কাছে সুষ্ঠু তদন্ত ও বিচার দাবী করেন নির্মল রোজারিও।