ঢাকা ,
বার : রবিবার
তারিখ : ২৯ সেপ্টেম্বর ২০২৪
বাংলা : ১৪ আশ্বিন ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা দেশ অনুষ্ঠিত হলো কাককো লি:’র ৫ম ওপেন ফোরাম-২০২৩

অনুষ্ঠিত হলো কাককো লি:’র ৫ম ওপেন ফোরাম-২০২৩

0
224

ডিসিনিউজ ।। সিলেট

কাককো লি:’র সদস্য সমিতির প্রতিনিধিদের নিয়ে অনুষ্ঠিত হচ্ছে ৫ম ওপেন ফোরাম-২০২৩। এবারের মূলসুর ছিল ‘বৃহত্তর উন্নয়নের লক্ষে স্মার্ট সমবায় গঠন ও পরিচালনা।’

দি সেন্ট্রাল এসোসিয়েশন অব খ্রিস্টান কো-অপারেটিভস (কাককো) লি:’র আয়োজনে সিলেটের তামাবিল রোডের মিরাবাজারে হোটেল সুপ্রিমে এই ওপেন ফোরাম অনুষ্ঠিত হয়। ১৯-২৩ অক্টোবর, কাককো’র চেয়ারম্যান পংকজ গিলবার্ট কস্তার সভাপতিত্বে ও নেতৃত্বে ওপেন ফোরাম অনুষ্ঠিত হয়। ওপেন ফোরামের অংশ হিসেবে প্রথম দিন ২০ অক্টোবর, কাককো লি:’র কর্মকর্তা ও সদস্য সমিতির প্রতিনিধিবৃন্দ শিক্ষা সফরে অংশ নেয়।

২১ অক্টোবর, কাককো’র মূল অনুষ্ঠান কনফারেন্স ডে অনুষ্ঠিত হয়। কনফারেন্স ডে’র সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান পংকজ গিলবার্ট কস্তা। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের সমবায় বিভাগের যুগ্ম-নিবন্ধক মো. জিয়াউল হক। এ ছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলন বাংলাদেশ খ্রীষ্টান এসোসিয়েশনের প্রেসিডেন্ট ও কাককো’র সাবেক চেয়ারম্যান নির্মল রোজারিও, ঢাকা ক্রেডিটের প্রেসিডেন্ট ইগ্নাসিওস হেমন্ত কোড়াইয়া, কাককো’র চ্যাপলেইন ড. ফাদার লিটন গমেজ সিএসসি, হাউজিং সোসাইটির সেক্রেটারি ইমানুয়েল বাপ্পী মন্ডলসহ আরো অনেকে।

এ ছাড়াও কাককো’র ভাইস-চেয়ারম্যান অনিল লিও কস্তা, সেক্রেটারি টুটুল পিটার রড্রিক্স, ট্রেজারার নিকোলাস রাজু কোড়াইয়াসহ আরো অনেকে উপস্থিত ছিলেন। কনাফারেন্স সূচনার সঞ্চালনা করেন কাককো’র প্রধান নির্বাহী অফিসার ডমিনিক রঞ্জন পিউরীফিকেশন। পরবর্তীতে উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন সেক্রেটারি টুটুল রড্রিক্স।
স্বাগত বক্তব্যে কাককো’র চেয়ারম্যান পংকজ গিলবার্ট কস্তা বলেন, ‘আমরা যারা বিভিন্ন সমিতির নেতৃত্বে রয়েছি, সবাই আন্দোলনের জন্য আসছি। কষ্ট করেই আমরা সমাজকে এগিয়ে নিয়ে যাব। ১৯৫৫ সাল থেকেই মূলত কো-অপারেটিভের মূল কার্যক্রম ফাদার চার্লস জে. ইয়াং-এর মাধ্যমে শুরু হয়। আজোবধি আমরা এই কার্যক্রম এগিয়ে নিয়ে যাচ্ছি।’

তিনি বলেন, ‘আমাদের সমাজে লিডারশীপের একটা সংকট রয়েছে, আইনের শাসনের অভাব রয়েছে। সুতরাং আমাদের সেই বিষয়ে কাজ করতে হবে। এরমধ্যে আবার সুযোগও রয়েছে। কারণ, আমাদের দেশে অসংখ্য সমবায়ী রয়েছে। জাতীয় ভোটারের মধ্যে ১২ শতাং ভোটার হলো সমবায়ী। সুতরাং আমাদের সমবায়ে বিশাল শক্তি রয়েছে। আমাদের কাজ করার মানসিকতা থাকলে উন্নয়ন সম্ভব হবে।

‘এ ছাড়াও আমাদের সমিতিগুলোর অটোমেটেট হতে হবে। ডিজিটালাইজেশনের ধারায় এসে আমাদের সঙ্গতিপূর্ণ সেবা দিতে হবে। তা না হলে আমাদের পিঁছিয়ে যেতে হবে। সুতরাং যোগ্য নেতৃত্বের মাধ্যমে বর্তমান বাস্তবতায় আমাদের কার্যক্রম এগিয়ে নিয়ে যেতে হবে’ বলেন চেয়ারম্যান পংকজ।

বিশেষ অতিথি নির্মল রোজারিও বলেন, ‘সমবায় আন্দোলনের লিডার হিসেবে আপনারা দায়িত্ব নিয়েছেন। তাই আপনাদের নিবেদিতভাবেই সময় দিতে হবে। যদিও এটা আপনাদের চাকরি নয়, কিন্তু যেহেতু আপনি দায়িত্ব নিয়েছেন, তাই আপনাকে কাজ করতেই হবে। আরেকটি বড় বিষয় হলো, যারা দায়িত্ব নিয়েছেন, আপনাদের করার সুযোগ রয়েছে। কারণ, ক্ষমতা থাকলে কিছু করার সুযোগ হয়। তাই আপনারা দায়িত্বরত নেতৃবৃন্দদের যোগ্য পরিচালনা নিয়ে সমবায় আন্দোলনকে এগিয়ে নিতে হবে।’

প্রধান অতিথি মো. জিয়াউল হক বলেন, ‘সমবায় আন্দোলন বাংলাদেশে অনেক আগে থেকেই। মাঝে মাঝে আন্দোলন মন্থর হয়ে যায়। আবার গতিও পায়। আমাদের গতি ত্বরান্বিত করাও এই ওপেন ফোরামের একটা কারণ। দারিদ্রের একটা দুষ্টচক্রে পড়ে আমাদের ঘোরপাক খেতে হচ্ছে। আমাদের পুঁজি নেই বলেই আমাদের বিনিয়োগ নেই। পুঁজি হলে আমাদের বিনিয়োগ বাড়বে, বিনিয়োগ করলে আমাদের উন্নতি হবে। তাই সমন্বিত উদ্যোগের মাধ্যমে পুঁজি গঠন করে আমাদের বিনিয়োগ করতে হয়েছে। আর তা হয়েছে এই সমবায় আন্দোলনের মাধ্যমে।’
তিনি আরো বলেন, ‘আরেকটা বিষয় হলো, আমাদের এই পুঁজিগুলো সঠিক জায়গায় এবং সঠিকভাবে আয়মূলক প্রকল্পে বিনিয়োগ করতে হবে। সুতরাং আপনারা যারা নেতৃবৃন্দ, আপনাদের সঠিকভাবে পরিকল্পনা করতে হবে।’
আয় করের বিষয়ে তিনি বলেন, ‘সমবায়কে কোম্পানী আইনের আওতায় নেওয়া পুরোটাই সাংঘর্ষিক এবং সংবিধান পরিপন্থী। সরকারী মালিকানা, সমবায় মালিকানা এবং ব্যক্তি মালিকানা সবগুলো আলাদা। সুতরাং কোনোভাবেই সমবায়কে কোম্পানী আইনের আওতায় আনা যাবে না। আইন করেও এই ধারা পরিবর্তন করা যাবে না।’
এ সময় তিনি কনফারেন্স ডে’র শুভ উদ্বোধনী ঘোষণা করেন।

এ দিন আকু’র চীফ অব টেকনিক্যাল টিম, থাইল্যান্ডের রঞ্জিত হিত্তিয়ারিচ্চি সমবায়ে পরিচালনা পর্ষদ ও ব্যবস্থাপনা কমিটির ভ‚মিকা, দায়িত্ব ও কর্তব্য বিষয়ের উপর উপস্থাপনায় অংশ নেন। তিনি কাককো লি:-এর আকু’র এফিলেটেড মেম্বার হওয়ার জন্য শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

এ দিন ঢাকা ক্রেডিটের প্রেসিডেন্ট ইগ্নাসিওস হেমন্ত কোড়াইয়ার উপস্থাপনায় সমবায়ে আন্তর্জাতিক, আঞ্চলিক ও দেশীয় ভাবনা নিয়ে কাককো’র চেয়ারম্যান পংকজ গিলবার্ট কস্তা, কাককো’র ভাইস-চেয়ারম্যান অনিল লিও কস্তার সঞ্চালনায় ৪র্থ ওপেন ফোরাম ঘোষণাপত্র পর্যালোচনা, অগ্রগতি ও এর প্রভাব নিয়ে প্রধান নির্বাহী অফিসার ডমিনিক রঞ্জন পিউরীফিকেশন, হাউজিং সোসাইটির সেক্রেটারি ইমানুয়েল বাপ্পী মন্ডলের সঞ্চালনায় স্মার্ট কো-অপারেটিভ গঠনে আইসিটি এর প্রত্যক্ষ ভ‚মিকা ও এর ফলাফল নিয়ে ঢাকা ক্রেডিটের প্রধান নির্বাহী অফিসার লিটন টমাস রোজারিও এবং আইসিটি কনসালটেন্ট অলড্রিন টমাস গেইন, ডমিনিক রঞ্জন পিউরীফিকেশনের সঞ্চালনায় আর্থিক উন্নয়ন সমবায়ের আবশ্যিক কিন্তু সময়োপযোগি অন্যান্য কার্যক্রম ও এর গুরুত্ব নিয়ে কাককো’র ট্রেজারার নিকোলাস আর. কোড়াইয়া এবং কাককো’র চ্যাপলেইন ড. ফাদার লিটন গমেজ সিএসসি’র সঞ্চালনায় সমবায়ের ত্রি-মাত্রিক প্রত্যাশা (পিপল, প্ল্যানেট ও প্রফিট) নিয়ে কাককো’র সাবেক চেয়ারম্যান নির্মল রোজারিও বিষদ আলোচনা করেন।

এ দিন ইমানুয়েল বাপ্পী মন্ডলের সঞ্চালনায় এবং কাককো’র চেয়ারম্যান পংকজ গিলবার্ট কস্তার নেতৃত্বে অংশগ্রহণকারীবৃন্দ মুক্তালোচনায় অংশ নেয়। শেষে সেক্রেটারি টুটুল রড্রিক্স’র সঞ্চালনায় চেয়ারম্যান পংকজ গিলবার্ট কস্তা ও প্রধান নির্বাহী অফিসার ডমিনিক রঞ্জন পিউরীফিকেশন ওপেন ফোরামের সারমর্ম ও পরবর্তী কর্মপদক্ষেপ তুলে ধরেন।

কাককো’র ওপেন ফোরামে তিনটি সেরা সমবায় সমিতিকে সম্মাননায় ভ‚ঁষিত করে কাককো লিঃ। বিভিন্ন বিষয়ে পর্যালোচনা করে মঠবাড়ী ক্ষুদ্র ব্যবসায়ী সমিতি প্রথম, ঢাকা ক্রেডিট দ্বিতীয় এবং ধরেন্ডা ক্রেডিট তৃতীয় স্থান অর্জন করে। এ সময় প্রধান অতিথি, সভাপতি ও অন্যান্য অতিথিবৃন্দ সমিতিগুলোর প্রেসিডেন্ট ও চেয়ারম্যানদের হাতে সম্মাননা স্মারক, সার্টিফিকেট এবং উত্তরীয় পড়িয়ে দেন।

এ দিন বিভিন্ন আঞ্চলিক সমিতিগুলোর অংশগ্রহণে সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়।