ঢাকা ,
বার : শনিবার
তারিখ : ০৫ অক্টোবর ২০২৪
বাংলা : ২০ আশ্বিন ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা দেশ উদযাপন করা হলো সান্তাল হুল দিবস

উদযাপন করা হলো সান্তাল হুল দিবস

0
70

ডিসিনিউজ।। ঢাকা

ঢাকা শহরের সান্তাল জনগোষ্ঠির আয়োজনে উদযাপন করা হলো ১৬৯তম ঐতিহাসিক মহান সান্তাল হুল দিবস-২০২৪। অনুষ্ঠানটির আয়োজন করে বাংলাদেশ সান্তাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (বিএসডিও)।

৫ জুলাই, ঢাকার মতিঝিল নটর ডেম কলেজ প্রাঙ্গনে সকাল ১০টায় বাংলাদেশ সান্তাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন’র (বিএসডিও) আয়োজনে ঢাকা শহর ও সান্তাল অধ্যুষিত এলাকা থেকে আগত জনগোষ্ঠিরা দিবসটি পালন করতে উপস্থিত হন।

বিএসডিও’র সভাপতি ফাদার আন্তনী হাঁসদার সভাপতিত্বে এদিন প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন নটর ডেম কলেজ, ময়মনসিংহ’র ফাদার থাদিউস হেম্ব্রম সিএসসি। এ ছাড়া উপস্থিত ছিলেন দি খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি:, ঢাকা’র প্রেসিডেন্ট ইগ্নাসিওস হেমন্ত কোড়াইয়া, নাটোর বড়াইগ্রাম থানার পুলিশ পরিদর্শক সরল মুর্মু।

এ ছাড়াও উপস্থিত ছিলেন ঢাকা ক্রেডিটের ক্রেডিট কমিটির সেক্রেটারি মোশী মন্ডল, বিএসডিও’র সহ-সভাপতি ফাদার ফ্রান্সিস মুর্মু, উত্তরবঙ্গ বহুমুখী সমিতির চেয়ারম্যান তার্সিসিউস পালমা, নারায়নগঞ্জ উপধর্মপল্লীর ফাদার এলিয়াস হেম্ব্রম প্রমুখ।

এদিন আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও নানা আয়োজনের মাধ্যমে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়। এর আগে সকাল ১০ টায় অংশগ্রহণকারীদের নিয়ে এক র‌্যালি অনুষ্ঠিত হয়। এরপর সিদু কানু অস্থায়ী স্মৃতিসৌধে সকলে জড়ো হয়ে তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও নিরবতা পালন করেন। এরপর শুরু হয় আলোচনা সভা।

দিবসটি উপলক্ষে সংগঠনটির মুখপত্র তোনল’র মোড়ক উন্মোচন করেন অতিথিবৃন্দরা। অনুষ্ঠানের শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন নরেন মুর্মু ও সীমা মার্ডী।