ঢাকা ,
বার : শনিবার
তারিখ : ২৮ সেপ্টেম্বর ২০২৪
বাংলা : ১৩ আশ্বিন ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা ঢাকা ক্রেডিট খ্রিষ্টান সমবায় সমিতিগুলো বাংলাদেশের জন্য একটা উদাহরণ সৃষ্টি করেছে-হাউজিং সোসাইটির ৩৬তম বার্ষিক...

খ্রিষ্টান সমবায় সমিতিগুলো বাংলাদেশের জন্য একটা উদাহরণ সৃষ্টি করেছে-হাউজিং সোসাইটির ৩৬তম বার্ষিক সাধারণ সভায় অতিথিবৃন্দ

0
175

সমবায় সমিতিতে আপনারা ভালো উদাহরণ সৃষ্টি করেছেন সেটা যেন আরো ভালো হয়। যে কোনো দরণের সহযোগীতা আপনাদের লাগবে আমি আপনাদের পূর্ণ সহযোগীতা আমি করবো, বলেন ফারুক খান এমপি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী।

দি মেট্টোপলিটান খ্রীষ্টান কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লি:, এর ৩৬ তম বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী ফারুক খান বলেন, আপনাদের ধন্যবাদ জানাই এবং আমি আশা করি আগামিতে আপনারা নিজেদেরকে আরো সফল হবেন, আপনাদেরকে দেখে আরো নতুন নতুন সফল সমবায় প্রতিষ্ঠিত হবে।

তিনি সমবায় অঙ্গনে অবদান রেখেছেন তাদের সকলকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং তাদের আত্মার মাগফেরত কামনা করেন।

৩১ মে, রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত বার্ষিক সাধারণ সভায় মন্ত্রী ফারুক খান  পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জনাব মোঃ আব্দুল ওয়াদুদকে উদ্দেশ্য করে বলেন,“ আপনারা যে কমিটি করেছেন সমবায় আইন উন্নত করার জন্য এবং অনুরোধ  করবো এই কমিটিতে যেন সমবায়ের প্রতিনিধি থাকে।

সোসাইটির সেক্রেটারি ইমানুয়েল বাপ্পী মন্ডলের সঞ্চালনায় সভাপতিত্ব করেন সোসাইটির চেয়ারম্যান আগষ্টিন পিউরীফিকেশন।

সাধারণ সভায় গেষ্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী জনাব মোঃ আব্দুল ওয়াদুদ, এমপি। তিনি সমবায়ের নেতৃবৃন্দের বিভিন্ন দাবীগুলোর কথা উল্লেখ করে সেই সেমস্ত দাবীগুলো পূরণের আশ্বাস দেন।   

“আপনারা যে সমবায় ব্যাংক দাবী করছেন, পরিচালনা পরিষদের মেয়াদ বাড়ানোর কথা বলছেন এসব দাবীর অবশ্যই যৌক্তিকতা আপনাদের কাছে আছে। আমরা সমবায়ের সাথে সংশ্লিষ্টদের সাথে কথা বলে সমবায়ের জন্য ভালো হবে এমন উদ্যোগ আমরা নিব। সমবায় হলো দ্রুততম সময়ে মানুষকে একত্রিত করে উন্নয়ন করার সর্ব্বোত্তম উপায়।”

তিনি বলেন, “সমবায় সমিতির একটা স্থবিরতা ছিল কিন্তু এর মধ্যেও যে খ্রিষ্টান কো-অপারেটিভগুলো বিশেষ করে হাউজিং সোসাইটি এতো সুন্দরভাবে তাদের কাজ করে যাচ্ছে এই জন্য আপনাদের ধন্যবাদ। ঢাকা ক্রেডিটও খুব ভালো ভাবে এগিয়ে যাচ্ছে। আমাদের ছোট একটা দেশ  কিন্তু আমাদের বড় সম্পদ আমাদের লোকবল, আমাদের সুন্দর মাটি। মাটি আর মানুষ যেখানে থাকে সেখানে কোনো সমস্যা থাকে না।”

দেশের মাটির প্রতিটি ইঞ্চি জায়গা যেন সমবায়ের অধীনে নেয়া যায় এবং সর্বাঙ্গিণ উন্নয়নের জন্য খ্রিষ্টান সমবায় সমিতির নেতৃত্বের প্রতি আহ্বান জানান।  

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুর-৫ আসনের সাংসদ জনাব আখতারউজ্জামান, এমপি।

তিনি বলেন, “অনেক জায়গায় হতাশা কিন্তু ক্রেডিট ইউনিয়ন মুভমেন্টের সফলতা আমাদের দেখিয়েছে আশার আলো। প্রধানমন্ত্রী ডিভাইন মার্সি হাসপাতাল উদ্বোধনের কথা ছিল কিন্তু সড়ক যোগাযোগ ভালো না হওয়াতে সেখানে যেতে পারেনি।

ডিভাইন মার্সি হাসপাতালকে তিনি একটা বেঞ্চমার্ক হিসেবে উল্লেখ করেন।

সাধারণ সভায় বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন,  সংরক্ষিত মহিলা আসনের এমপি অণিমা মুক্তি গমেজ, জনাব মোঃ শরিফুল ইসলাম, নিবন্ধক ও মহাপরিচালক, সমবায় অধিদপ্তর, ঢাকা, জনাব মোঃ শেখ কামাল হোসেন, যুগ্ম নিবন্ধক, ঢাকা বিভাগীয় সমবায় কার্যালয়, ঢাকা, দি খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ ঢাকা এর প্রেসিডেন্ট ইগ্নাসিওস হেমন্ত কোড়াইয়া, দি সেন্ট্রাল এসোসিয়েশন অব খ্রীষ্টান কো-অপারেটিভস (কাককো) লিঃ এর চেয়ারম্যান পংকজ গিলবার্ট কস্তা, ডিভাইন মার্সি হাসপাতাল বাস্তবায়ন কমিটির আহ্বায়ক এবং ঢাকা ক্রেডিটের প্রাক্তন প্রেসিডেন্ট বাবু মার্কুজ গমেজ, সোসাসাইটির ব্যবস্থাপনা কমিটিসহ অন্যান্য নের্তৃবৃন্দ ।

“সততার সাথে এগিয়ে যাওয়ার মানসিকতা থাকলে অনেক ভাবে এগিয়ে যাওয়া সম্ভব। ঢাকা ক্রেডিট এবং ঢাকা হাউজিং একজন খ্রিষ্টান হিসেবে আমাদের গর্ব এবং দেশের গর্ব, ”বলেন অনিমা মুক্তি গমেজ, এমপি ।

তিনি, যুব সমাজের উন্নয়নের জন্য কো-অপারেটিভগুলোকে আরো কাজ করার জন্য আহ্বান জানান।

হাউজিং সোসাইটির চেয়ারম্যান আগষ্টিন পিউরীফিকেশন তার স্বাগত বক্তব্যে বলেন,” আমরা স্বরণ করি, স্বর্ণালী সময়ে ২৭ জন নিবেদিত প্রাণ, স্বপ্নদ্রষ্টা, সমাজসেবকদের যাদের সম্মিলিত প্রচেষ্টায় আজকের হাউজিং সোসাইটি প্রতিষ্ঠা লাভ করে। ৪৭ বছরের ইতিহাসে বহু নিবেদিতপ্রাণ ব্যক্তিবর্গ সেবা দিয়ে, বিনিয়োগের মাধ্যমে অবদান রেখে সোসাইটির উন্নয়ন অগ্রযাত্রাকে তুলে এনেছেন অনন্য উচ্চতায়। তাদের অনবদ্য অবদানের প্রতি জানাই আমাদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা।’

১৯৭৭ খ্রিস্টাব্দে ১৪ এপ্রিল “দি মেট্রোপলিটান খ্রীষ্টান কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লিঃ” প্রতিষ্ঠিত হয় মাত্র ২৭ জন সদস্য নিয়ে।

বর্তমানে সোসাইটিতে ‘শেয়ার, সঞ্চয়, ফ্ল্যাট ও প্লট প্রকল্প, দীর্ঘ মেয়াদী আমানত, স্বল্প মেয়াদী আমানত, শর্ট-টার্ম এইচডিপিএস, মিলিয়নিয়ার স্কীম, হাউজিং ডিপোজিট পেনশন স্কীম’ প্রডাক্ট নিয়ে কাজ করার পাশাপাশি টেকসই ও উৎপাদনমূখী সমবায় গড়ার লক্ষ্য নিয়ে বর্তমান সরকারের সঙ্গে দেশ গড়ার প্রত্যয়ে “সমবায় গড়ছে দেশ, স্মার্ট হবে বাংলাদেশ” ও “সমৃদ্ধ জীবনের জন্য, স্মার্ট ক্রেডিট ইউনিয়ন” শ্লোগ্রানের প্রতি শ্রদ্ধা রেখে তাদের ঐকান্তিক প্রচেষ্টা, বিচক্ষণতা, দূরদর্শিতা ও দক্ষতার নিদর্শনে প্রতিষ্ঠার ৪৭ বছরে সোসাইটিতে আয়বর্ধকমূলক সময়োপযোগী প্রকল্প গ্রহণ করে তা বাস্তবায়ন করে যাচ্ছেন।

সময়োপযোগী ও চাহিদাসম্পন্ন প্রকল্প বাস্তবায়নের ফলে সোসাইটির সদস্য-সদস্যাবৃন্দ এর সুফল ভোগ করছেন। ইতোমধ্যে গাজীপুরের পুবাইল ডেমরপাড়ায় নীড় রিসোর্ট এন্ড রেস্টুরেন্ট, ঢাকার পূর্বাচল শহর সংলগ্ন মঠবাড়িতে শান্তির নীড় প্রবীণ নিবাস ও গেস্ট হাউজ ও গাজীপুরের কালিগঞ্জ দড়িপাড়ায় নীড় থীমপার্ক এন্ড রেস্টুরেন্ট, সাভার রাজাসনে সেন্ট ফিলোমিনা মা-শিশু এন্ড জেনারেল হাসপাতাল ও ফার্মগেইটে নীড় ছাত্রীবাস বাস্তবে রূপ নিয়েছে।