ঢাকা ,
বার : বুধবার
তারিখ : ২৬ জুন ২০২৪
বাংলা : ১২ আষাঢ় ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা Uncategorized ‘নটর ডেম কলেজ থেকেই বাংলাদেশে বিতর্কের জন্ম হয়েছে’-নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এ ডিবেট...

‘নটর ডেম কলেজ থেকেই বাংলাদেশে বিতর্কের জন্ম হয়েছে’-নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এ ডিবেট ফেস্ট ২০২৪

0
170

ডেস্করিপোর্ট।। ঢাকা

নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ডিবেটিং ক্লাব কর্তৃক ১৪ মে, বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে ‘ডিবেট ফেস্ট-২০২৪’ অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানের বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ড. ফাদার আদম এস. পেরেরা সিএসসি স্বাগত বক্তব্যে বলেন, “নটর ডেম কলেজ থেকেই বাংলাদেশে বিতর্কের জন্ম হয়েছে। নটর ডেম কলেজের ৬ষ্ঠ অধ্যক্ষ ফাদার রিচার্ড ডব্লিউ টিম সিএসসি’র হাত ধরে বাংলাদেশে প্রথম বিতর্ক প্রতিযোগিতার শুরু হয়েছিল। এর ধারাবাহিকতা আজও সারাদেশে চলমান।”

তিনি বলেন, শিক্ষার্থীরা যাতে কোন বিষয়ে সূক্ষ ভাবে জ্ঞান লাভ ও বিশ্লেষণ করতে পারে সে লক্ষ্যেই বিতর্ক প্রতিযোগিতার সূচনা হয়েছিল।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. ফাদার লেনার্ড শংকর রোজারিও সিএসসি বলেন, “একজন বিতার্কিকের প্রথম বৈশিষ্ট্য হলো যোগাযোগের সক্ষমতা। এই সক্ষমতা ছাড়া একজন বিতার্কিত সফল হতে পারে না।

অনুষ্ঠানের প্রধান অতিথি জান্নাতুল ফেরদৌস পিয়া বলেন, “প্রত্যেক আইন বিভাগের শিক্ষার্থীর ব্যারিস্টারি পড়ার একটা স্বপ্ন থাকে। তবে ব্যারিস্টারি পড়ার পর অনেকে ক্যারিয়ারে সফল হতে না পেরে হতাশায় ভোগেন। কারণ ব্যরিস্টারি পড়াশুনা অনেক ব্যয় সাপেক্ষ ব্যাপার।”

তাই তিনি নিজেকে আগে যোগ্য করে ও নিজ খরচে ব্যারিস্টারি অধ্যয়নের পরামর্শ প্রদান করেন। এ ছাড়াও বক্তব্যে তিনি তাঁর ব্যক্তিগত জীবনের অনেক অভিজ্ঞতা সহভাগিতা করেন।

ডিবেটিং ক্লাবে অনবদ্য অবদানের জন্য ক্লাবের তৃতীয় কার্যকরী পরিষদের সদস্য-সদস্যাদের হাতে সনদপত্র তুলে দেন অতিথিবৃন্দ।

নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ডিবেটিং ক্লাব প্রতিবছর বিভিন্ন ধরনের বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে থাকে। এর মধ্যে আন্তঃবিশ্ববিদ্যালয়, রম্য বিতর্ক, বারোয়ারি বিতর্ক ও পার্লামেন্টারি বিতর্ক উল্লেখযোগ্য। দেশের প্রতিটি জায়গায় যুক্তিভিত্তিক চিন্তা-চেতনা পৌঁছে দেওয়াই এবারের ‘ডিবেট ফেস্ট-২০২৪’ আয়োজনের মূল লক্ষ্য ছিল বলে আয়োজকেরা জানান।

উক্ত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ক্লাব কো-অর্ডিনেটর সিস্টার সাগরিকা মারীয়া গমেজ সিএসসি, অন্যান্য প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ, শিক্ষকমন্ডলী, স্টাফ ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।