ঢাকা ,
বার : শনিবার
তারিখ : ২৮ সেপ্টেম্বর ২০২৪
বাংলা : ১৩ আশ্বিন ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা ঢাকা ক্রেডিট ফাদার চার্লস জে. ইয়াং ফাউন্ডেশন কর্তৃক মট্স শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান

ফাদার চার্লস জে. ইয়াং ফাউন্ডেশন কর্তৃক মট্স শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান

0
239

ফাদার চার্লস জে. ইয়াং ফাউন্ডেশন ঢাকা মিরপুরে অবস্থিত মট্স ইনস্টিটিউট অব টেকনোলজি’র শিক্ষার্থীদের মধ্যে এককালিক শিক্ষা সহায়তার প্রদান করেছে।

১০ জুন, মট্স এর নিজস্ব ক্যাম্পাসে প্রতিষ্ঠানটির পরিচালক জেমস্ গোমেজ, ফাউন্ডেশনের চেয়ারম্যান ও দি খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি:, ঢাকা (ঢাকা ক্রেডিট) এর প্রেসিডেন্ট ইগ্নাসিওস হেমন্ত কোড়াইয়ার উপস্থিতিতে মট্স-এ বিভিন্ন বিভাগে অধ্যয়নরত বিশ’জন শিক্ষার্থীর মাঝে ৫,০০০ টাকা করে নগদ অর্থ সহায়তা প্রদান করে।

ঢাকা ক্রেডিট এবং মট্স এর কাজ প্রায় একই উল্লেখ করে ইগ্নাসিওস হেমন্ত কোড়াইয়া বলেন, “ঢাকা ক্রেডিটের অন্যান্য কাজের সাথে প্রধান লক্ষ্য হচ্ছে কর্মসংস্থান তৈরি এবং মট্স একই কাজ করছে।”

তিনি দেশের বেকারত্বের কথা তুলে ধরে বলেন, “আমাদের দেশের শিক্ষা ব্যবস্থার সঠিক কোনো পরিকল্পনা না থাকায় বেকারত্ব অনেক বেশি। তাই আমরাও কারিগরি শিক্ষার উপর জোর দিচ্ছি কেননা হাতে কলমে শিক্ষা থাকলে কেউ বেকার থাকে না।”

“আমাদের অবিভাবকদের উচিত হবে সন্তানদের কারিগরি শিক্ষায় শিক্ষিত করে তোলা। এতে করে ভবিষ্যৎ হবে উজ্জ্বল ও সফল।” বলেন কোড়াইয়া

দি খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি:, ঢাকা এর উদ্যোগে এবং সহযোগিতায় ফাদার চার্লস জে. ইয়াং ফাউন্ডেশন তৈরি হলেও বর্তমানে সরকারের সংশ্লিষ্ট দপ্তর থেকে অনুমোদন নিয়ে এটি একটি বেসরকারি উন্নয়ন সংস্থা হিসেবে কাজ করছে।

দিনাজপুর জেলার আদিবাসী ছেলে নয়ন হাঁসদা অটোমোবাইল টেকনলোজিতে মট্স’এ তিন বছর মেয়াদী কোর্সে পড়ছে। তিনি ফাদার চার্লস জে. ইয়াং ফাউন্ডেশনের পক্ষ থেকে ৫০০০ টাকা গ্রহণ করেছেন।

“আমরা দরিদ্র পরিবার থেকে উঠে এসেছি এবং বিভিন্ন সহযোগিতার মাধ্যমে পড়াশোনা করছি। ফাদার চার্লস জে. ইয়াং ফাউন্ডেশনের এই সহযোগিতা আমার শিক্ষার জন্য অবশ্যই ভুমিকা রাখবে।” বলেন হাঁসদা

তিনি ফাদার চার্লস জে. ইয়াং ফাউন্ডেশন এবং মট্স’কে ধন্যবাদ জানান।

দেশের পিছিয়ে পড়া, অবহেলিত জনগোষ্ঠির শিক্ষা এবং বেকারত্ব দূরীকরণকে প্রাধান্য দিয়ে ফাদার চার্লস জে. ইয়াং ফাউন্ডেশন কাজ করছে।

অর্থ সহায়তা প্রদান অনুষ্ঠানে মট্স এর পরিচালক জেমস্ গোমেজ ফাদার চার্লস জে. ইয়াং ফাউন্ডেশনের পরিচালকায় যারা রয়েছে তাদেরকে ধন্যবাদ জানিয়ে বলেন, “আমাদের এখন বই পুস্তকের মধ্যে সীমাবদ্ধ না থেকে দক্ষ হতে হবে।”

তিনি বলেন, আমাদের কমফোর্ট জোন থেকে বের হয়ে এসে নিজেদেরকে দক্ষ ও সক্ষমতা বৃদ্ধিতে গুরুত্ব দিতে হবে।

মট্স বাংলাদেশের বেসরকারি কারিগরি প্রতিষ্ঠানের ম্যধ্য অন্যতম। দক্ষ জনশক্তি তৈরির পাশপাশি জনশক্তি বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানী করে দেশের অর্থনীতিতে অগ্রণী ভুমিকা রাখছে।