ঢাকা ,
বার : বুধবার
তারিখ : ২৬ জুন ২০২৪
বাংলা : ১২ আষাঢ় ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা ঢাকা ক্রেডিট ফাদার চার্লস জে. ইয়াং ফাউন্ডেশনের উদ্যোগে জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট বিষয়ক প্রশিক্ষণ

ফাদার চার্লস জে. ইয়াং ফাউন্ডেশনের উদ্যোগে জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট বিষয়ক প্রশিক্ষণ

0
57


নারী মুক্তি ত্বরান্বিত করার লক্ষ্যে ১২ জুন, সাভার ধরেন্ডা সেন্ট যোসেফ স্কুল এন্ড কলেজ হলরুমে ফাদার চার্লস জে. ইয়াং ফাউন্ডেশন এবং ধরেন্ডা সেন্ট যোসেফ স্কুল এন্ড কলেজের এর যৌথ আয়োজনে জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

১৩১ জন কলেজ ছাত্রী অংশগ্রহণে আয়োজিত প্রশিক্ষণে উপস্থিত ছিলেন সেন্ট যোসেফ স্কুল এন্ড কলেজের
অধ্যক্ষ সিস্টার মেরী নমিতা এসএমআরএ।

তিনি স্বাগত বক্তব্যে বলেন, ‘ আর্থ সামাজিক উন্নয়নে ঢাকা ক্রেডিট এবং ফা: চার্লস জে. ইয়াং ফাউন্ডেশন দীর্ঘদিন যাবত কাজ করে যাচ্ছে । আমি আশা করি সমাজে নারীদের অধিকার আদায়ে, সামাজিক বৈষম্য দূরীকরণের লক্ষে ফাদার চার্লস জে. ইয়াং ফাউন্ডেশনের এই উদ্যোগে সেন্ট যোসেফ স্কুল এন্ড কলেজ এক যোগে কাজ করে যাবে। আমাদের নারীদের উন্নয়নের সহায়ক বা পরোক্ষ অংশিদাররূপে নয় বরং পরিবর্তনের প্রতিনিধি হিসেবে তুলে ধরতে হবে।’

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে নানা তত্ত্ব, নীতি ও কর্মসূচির আবির্ভাব ঘটতে থাকে। ‘আধুনিকীকরণ তত্ত্ব’ মৌলিক চাহিদা পূরণ তত্ত্ব, কাঠামোগত পূর্ণবিন্যাস তত্ত্ব ইত্যাদি এসবেরই অন্তর্গত। একইভাবে নারী বিষয়ক উন্নয়নের ক্ষেত্রে নতুন নতুন চিন্তাধারার সংযোজন ঘটেছে। অর্থাৎ বিভিন্ন ধরনের নারী উন্নয়ন নীতিমালার উদ্ভব ঘটেছে । যার মধ্যে জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট অন্যতম।

প্রশিক্ষণ পরিচালনায় ছিলেন কারিতাস ডেভেলপমেন্ট এর ট্রেনিং কো-অর্ডীনেটর চয়ন হিউবার্ট রিবেরু এবং সিনিয়র ফ্যাকাল্টি মেম্বার খুরশীদা আক্তার জাহান। প্রশিক্ষণে জেন্ডার ধারণা, নারী পুরুষের অবস্থা ও অবস্থানের তুলনামূলক বিশ্লেষণ, পিতৃতন্ত্রের সংজ্ঞা ও নারীর জীবনে পিতৃতন্ত্রের উৎস ও প্রভাব, নারীর ক্ষমতায়ন ও জেন্ডার শ্রম বিভাজনসহ নারী বিষয়ক উন্নয়ন সংক্রান্ত প্রামান্য চিত্র প্রদর্শন করা হয়।