ঢাকা ,
বার : রবিবার
তারিখ : ২৯ সেপ্টেম্বর ২০২৪
বাংলা : ১৪ আশ্বিন ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা দেশ সিলেটে বন্যার্তদের সহায়তা করেছে কাককো ও সদস্য সমিতি

সিলেটে বন্যার্তদের সহায়তা করেছে কাককো ও সদস্য সমিতি

0
105

সিলেটে বন্যা পরবর্তী পরিস্থিতি মোকাবেলায় দি সেন্ট্রাল এসোসিয়েশন অব খ্রিস্টান কো-অপারেটিভস্ (কাককো) লিঃ এর এর সদস্য সমিতির সহযোগীতায় বন্যাত্তোর মধ্যে ত্রাণ কার্যক্রম পরিচালিত হয়েছে।

২৭-২৯ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ তারিখে প্রথম ধাপে সিলেট বিভাগের মহিষ খলাতে ৩৫টি, মুগাইপাড়-এ ৪০টি, খাদিম-এ ৩৯টি ও জাফলং-এর ৪২টিসহ ১৫৬টি পরিবারের মধ্যে ১২ কেজি চাল, ১ কেজি মসুর ডাল, ২ কেজি আলু, ১ কেজি লবন ও ১ লিটার তেল। পর্যায়ক্রমে সিলেট বিভাগের বিভিন্ন জেলা ও উপজেলার ২৬০ পরিবারের মধ্যে খাদ্য সহায়তা প্রদান করা হবে।

কাককো’র পাশাপাশি এর সদস্য সমিতিসমূহ যথাক্রমে- মঠবাড়ী ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতি লিঃ, নাগরী খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ, মহাখালী খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ, দি খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ, ঢাকা এবং মঙ্গলদীপ কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ -এই কর্মসূচী বাস্তবায়নে আর্থিক সহায়তা প্রদান করে।

কাককো’র ভাইস চেয়ারম্যান অনিল লিও কস্তা’র নেতৃতে ডিরেক্টর ডেভিড রোজারিও, প্রধান নির্বাহী কর্মকর্তা ডমিনিক রঞ্জন পিউরিফিকেশন ও সিনিয়র অফিসার-আইসিটি শরৎ আলফন্স রড্রিক্স উপস্থিত থেকে সহায়তা কর্মসূচী বাস্তবায়ন করেন।

এছাড়াও উপস্থিত ছিলেন ফাদার অঞ্জন জাম্বিল, ফাদার ওয়াল্টার রোজারিও, ফাদার ডমিনিক রোজারিও ওএমআই, ফাদার পিন্টু কস্তা ওএমআই এবং ফা. বিপ্লব কুজুর।

অনিল লিও কস্তা কাককো’র লক্ষ উদ্দেশ্য সম্পর্কে সকলকে অবগত করে বলেন, “সমবায়ের মাধ্যমে সমিতিসমূহের আর্থিক অবকাঠামো উন্নয়নের পাশাপাশি সমিতিসমূহের গুণগত মান উন্নয়নের মাধ্যমে টেকসই সমবায় গঠনে কাজ করে যাচ্ছে কাককো। সামাজিক কাজের অংশ হিসেবে কাককো বরাবরই বিভিন্ন দুর্যোগের সময় সাধারণ মানুষ তথা খ্রিস্টান সমবায়ীদের পাশে দাঁড়িয়েছে। কাক্কো’র সদস্য সমিতিসমূহও সবসময় এই সহায়তা কার্যক্রম বাস্তবায়নে আর্থিক সহায়তা প্রদান করে থাকে।”

তিনি এই ধরণের সামাজিক কার্যক্রমে সকল সমবায় সমিতি ও বিত্তবানদের অংশগ্রহণের জন্য আহ্বান জানান।

কাককো যে উদ্যোগ নিয়েছে তা খ্রিস্টিয় মনোভাবেরই বহিঃপ্রকাশ বলে মন্তব্য করেন অন্যান্য অতিথিবৃন্দ।

সহায়তা কার্যক্রমের পরে স্থানীয় সমবায় নেতৃবৃন্দের সাথে কাককো প্রতিনিধিদের দ্বি-পাক্ষিক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

খ্রিস্টান সমবায় সমিতিসমূহের একটি প্ল্যাটফর্মের প্রয়োজনীয়তা অনুভব এবং কাককো’র মতো একটি আস্থা ও নির্ভরযোগ্য কেন্দ্রীয় সমিতির খোঁজ করছিলেন বলে জানান স্থানীয় সমবায় নেতৃবৃন্দ।