ঢাকা ,
বার : রবিবার
তারিখ : ২৯ সেপ্টেম্বর ২০২৪
বাংলা : ১৩ আশ্বিন ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা দেশ অসাম্প্রদায়িক দেশ গঠনে সমবায় হতে পারে অন্যতম হাতিয়ার

অসাম্প্রদায়িক দেশ গঠনে সমবায় হতে পারে অন্যতম হাতিয়ার

0
162

ডিসিনিউজ ।। ঢাকা

জনতা ব্যাংক এমপ্লয়ীজ কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেড, ঢাকা (জেবিইসিসিইউএল)-এর রজত জয়ন্তী ও ২৪তম বার্ষিক সাধারণ সভা ১৪ অক্টোবর, ২০২৩ দি ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে অনুষ্ঠিত হয়।

জেবিইসিসিইউএল’র চেয়ারম্যান সুজীত কুমার দাসগুপ্ত’র সভাপতিত্বে প্রধান অতিথি সিহেবে উপস্থিত ছিলেন দি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লীগ অব বাংলাদেশ (কালব)-এর চেয়ারম্যান আগস্টিন পিউরীফিকেশন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দি খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি:, ঢাকা (ঢাকা ক্রেডিট)-এর প্রেসিডেন্ট ইগ্নাসিওস হেমন্ত কোড়াইয়া, জেবিইসিসিইউএল’র প্রতিষ্ঠাকালীন সেক্রেটারি ও ঢাকা ক্রেডিটের প্রাক্তন প্রেসিডেন্ট নির্মল রোজারিও, দি সেন্ট্রাল এসোসিয়েশন অব খ্রিষ্টান কো-অপারেটিভস্ (কাককো) লিমিটেড’র ভাইস-চেয়ারম্যান অনিল লিও কস্তা, কাককো লি:’র সেক্রেটারি টুটুল রড্রিক্স, ঢাকা ক্রেডিটের ক্রেডিট কমিটির সেক্রেটারি মোশী মন্ডলসহ আরো অনেকে।

প্রধান অতিথি আগস্টিন পিউরীফিকেশন বলেন, ‘সমবায় হলো বিশ্বাস, আস্থা, নিশ্চয়তার জায়গা। সমবায় সমিতি হলো সদস্যদের বিপদের বন্ধু, সদস্যদের ভালোবাসার বন্ধনে আবদ্ধ রাখার মাধ্যম।’

সমবায় সমিতির মাধ্যমে আমরা একত্রে বেঁচে থাকি উল্লেখ করে তিনি বলেন, প্রচলিত ঋণ কার্যক্রম থেকে বের হয়ে এসে আয়বর্ধক, উন্নয়নমূখী, কর্মসংস্থান তৈরির কাজে এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, সমবায় জাতীয় অর্থনীতিতে বিশেষ অবদান রেখে চলেছে। আমরা দুর্নীতিমুক্ত সমবায় দেখতে চাই।
‘দি খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি:, ঢাকা (ঢাকা ক্রেডিট) বাংলাদেশের কো-অপারেটিভগুলোর মধ্যে অগ্রদূত। বাংলাদেশের সবচাইতে বড় ক্রেডিট ইউনিয়নগুলোর মধ্যে ঢাকা ক্রেডিট অন্যতম। ঢাকা ক্রেডিটের সবচাইতে বড় প্রকল্প ৩০০ শয্যার ডিভাইন মার্সি হাসপাতাল লি:-এর মাধ্যমে সমবায় অঙ্গণে এক অনন্য মাইলফলক তৈরি করতে যাচ্ছে’ বিশেষ অতিথির বক্তব্যে উল্লেখ করেন ঢাকা ক্রেডিটের প্রেসিডেন্ট ইগ্নাসিওস হেমন্ত কোড়াইয়া। এ সময় তিনি ঢাকা ক্রেডিটের প্রতিটি সদস্যের পক্ষ থেকে জেবিইসিসিইউএল’র সদস্যদের শুভেচ্ছা জানান।

এ সময় তিনি সমবায় সমিতির উপর সরকারের কোম্পানী আইন প্রয়োগের বিষয়টি উল্লেখ করে বলেন, এই কোম্পানী আইন যেন সমবায়ের উপর প্রয়োগ না হয়, এর জন্য সকলের সহায়তার প্রয়োজন।

জনতা ব্যাংক এমপ্লয়ীজ’র সংখ্যা সারা বাংলাদেশে অনেক কিন্তু কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেড, ঢাকা (জেবিইসিসিইউএল)-এর সদস্য সংখ্যা সেই তুলনায় অনেক কম উল্লেখ করে জেবিইসিসিইউএল প্রতিষ্ঠাকালীন সেক্রেটারি নির্মল রোজারিও বলেন, আমাদের প্রতিজ্ঞা করা উচিত যে আমরা আরো সদস্য বাড়াবো। সদস্য যত বৃদ্ধি পাবে তত বেশি প্রকল্প বাড়বে এবং সম্পদের পরিমাণও বৃদ্ধি পাবে।

তিনি আরো বলেন, ‘সম্প্রীতির বাংলাদেশ গড়ে তোলার একটি মাধ্যম হতে পারে আমাদের সমবায় সমিতি, অসাম্প্রদায়িক দেশ গঠনে সমবায় হতে পারে প্রধান হাতিয়ার। আর এর জন্য আমাদের ভালো কাজ করতে হবে এবং সমাজের জন্য, দেশের জন্য কাজ করতে হবে।’

এর আগে সকাল ৯টায় প্রধান অতিথি আগস্টিন পিউরীফিকেশন এবং অন্যান্য অতিথিবৃন্দ জাতীয় পতাকা, সমবায় পতাকা ও সাংগঠনিক পতাকা উত্তোলন, বেলুন উড়ানো ও কবুতর অবমুক্তরণের মাধ্যমে জনতা ব্যাংক এমপ্লয়ীজ কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেড, ঢাকা (জেবিইসিসিইউএল)-এর রজত জয়ন্তী ও ২৪তম বার্ষিক সাধারণ সভার উদ্বোধন করেন।