ঢাকা ,
বার : রবিবার
তারিখ : ২৯ সেপ্টেম্বর ২০২৪
বাংলা : ১৩ আশ্বিন ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা ঢাকা ক্রেডিট মানসম্মত সদস্যসেবা নিশ্চিতের অঙ্গিকার নিয়ে ঢাকা ক্রেডিটের সেবাকাল-২০২৪ উদ্বোধন

মানসম্মত সদস্যসেবা নিশ্চিতের অঙ্গিকার নিয়ে ঢাকা ক্রেডিটের সেবাকাল-২০২৪ উদ্বোধন

0
117

ডিসিনিউজ।। ঢাকা

সদস্যসেবা বেগবান ও সদস্যদের বিভিন্ন ধরণের সুবিধার অঙ্গিকার নিয়ে দি খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি:, ঢাকা (ঢাকা ক্রেডিট) এর সেবাকালের উদ্বোধন।

১৮ মে, ঢাকা ক্রেডিটের প্রধান কার্যালয়সহ সকল সেবাকেন্দ্রে একযোগে সেবাকালের উদ্বোধন করা হয়, সেবাকাল আগামী ২৭ জুন, পর্যন্ত চলমান থাকবে।

ঢাকা ক্রেডিটের সেক্রেটারি মাইকেল জন গমেজ এর সঞ্চালনায় প্রেসিডেন্ট ইগ্নাসিওস হেমন্ত কোড়াইয়া এই সেবা পক্ষের উদ্বোধন করে বলেন, এবারের সেবাকালে শুধু অনিয়মিত বা ঋণ খেলাপীদের জন্য নয়, নিয়মিত সদস্যদের জন্যও রাখা হয়েছে বিশেষ সুবিধা।

প্রেসিডেন্ট কোড়াইয়া অনিয়মিত এবং দীর্ঘমেয়াদী খেলাপীদের শতর্ক করে বলেন, “আমাদের কর্মীরা যারা ঋণ আদায়ের জন্য মাঠে যায় তাদের সাথে অসৌজন্যমূলক আচরণ করবে তাদের বিরুদ্ধে আমরা আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো।”

ইতোমধ্যেই অনেক ঋণ খেলাপীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে এবং যারা মনে করছে ক্রেডিটের টাকা পরিশোধ না করলেও হবে তাদের চিন্তা সঠিক নয় বলে প্রেসিডেন্ট তার বক্তব্যে উল্লেখ করেন।

সেবাকালে খেলাপী ঋণ এককালীন সম্পূর্ণ পরিশোধ করলে ১০০%, খেলাপী ঋণ এককালীন ৫০% পরিশোধ করলে ৫০%, ২৫% পরিশোধ করলে ২৫% জরিমানা মওকুফ করা হবে।

এছাড়া বকেয়া সুদ সম্পূর্ণ নগদে পরিশোধ করে ঋণ রিসিডিউল করলে ৫০% জরিমানা মওকুফ করা হবে, ৫০% বকেয়া সুদ পরিশোধ করে ঋণ রিসিডিউল করলে ২৫% জরিমানা মওকুফ করা হবে।

মেয়াদ উত্তীর্ণ ঋণ খেলাপীদের জন্যও রয়েছে বিশেষ সুবিধা। মেয়াদ উত্তীর্ণ ঋণ খেলাপীরা সম্পূর্ণ ঋণ পরিশোধ করলে হিসাব বন্ধ সাপেক্ষে সম্পূর্ণ জরিমানা ও সুদের ২৫% মওকুফ করা হবে।

সেবাকালে ঋণ খেলাপী সদস্যগণ নিয়মিত হলে জনপ্রতি একটি উপহার প্রদান করা হবে।
সেবাকালের মধ্যে অর্থাৎ ১৮ মে, থেকে ২৭ জুনের মধ্যে মেয়াদী আমানত রাখবেন তাদের জন্য রয়েছে বিশেষ সুবিধা।

১.২৫ বছর মেয়াদী এলটিএসডিতে (সর্বনি¤œ ১০,০০০ টাকা থেকে শুরু) ১১% হারে সুদ প্রদান করা হবে (নগদ টাকা দিয়ে হিসাব খোলা সাপেক্ষে।

সেবাকালে (সর্বনি¤œ ১০০০ টাকা থেকে সর্বোচ্চ ২৫০০০ টাকা) ৩ বছর মেয়াদী মাসিক সঞ্চয় প্রকল্প চালু করা হলে ১০% সুদ প্রদান করা হবে এবং ১টি উপহার (কফি মগ) প্রদান করা হবে।

সেবাকালে যে কোনো সঞ্চয়ী প্রোডাক্ট খোলা হলে জনপ্রতি ১টি উপহার প্রদান করা হবে।
২০ লক্ষ টাকার উর্ধ্বে যে কোন স্থায়ী আমানত হিসাব খোলা হলে বান্দুরা রিসোর্টে স্ত্রী বা স্বামীসহ ১ দিন ১ রাত থাকার সুব্যবস্থা।

সেবাকাল চলাকালীন সময়ে ঋণ গ্রহণ করলে ঋণের উপর বিভিন্ন চার্জ (টপ আপ, সিলিং ব্রেক, বর্তমান শেয়ার) সমূহের ৫০% রেয়াদ (ডিসকাউন্ট) দেয়া হবে।

যে সকল নিয়মিত ঋণ পরিশোধকারী সদস্যগণ সেবাকালে ঋণ পরিশোধ করে পূণরায় নতুন ঋণ গ্রহণ করবেন তাদের পূর্বের ঋণের প্রাপ্য রিবেট সেবাকাল চলাকালীন সময়ে প্রদান করা হবে।

যেসকল সদস্যগণ বিগত ১ বছর যাবৎ নিয়মিত শেয়ার ও অন্যান্য জমা নিয়মিত প্রদান করেছেন কিন্তু কোন ঋণ গ্রহণ করেননি সেসকল সদস্য সেবাকালে ঋণ সেবা গ্রহণ করলে বিশেষ উপহার দেয়া হবে।

পরিবারের সবাই ২০০ টাকা বা তার উর্ধ্বে স্বাস্থ্য নিরাপত্তা প্রকল্পে হিসাব খুললে পরিবারের একজনকে ডিভাইন মার্সি হাসপাতালে ফ্রি এক্সিকিউটিভ টেস্ট করানো হবে।

সেবাকাল উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন দি সেন্ট্রাল এসোসিয়েশন অব খ্রীষ্টান কো-অপারেটিভস্ (কাককো) লি: এর চেয়ারম্যান পংকজ গিলবার্ট কস্তা, ঢাকা ক্রেডিটের প্রাক্তন প্রেসিডেন্ট বাবু মার্কুজ গমেজ, সাবেক ভাইস প্রেসিডেন্ট আলবার্ট আশীষ বিশ্বাস, বোর্ড ডিরেক্টর স্টেলা হাজরা, সিইও লিটন টমাস রোজারিওসহ অন্যান্য কর্র্মীবৃন্দ।

অতিথিদের বক্তব্যে সেবাকালের যে গতি সেটাকে সারা বছর ধরে রাখার ও ক্রেডিটের মালিক সদস্যদের সবাইকে সমানভাবে সম্মান এবং সমান সেবা প্রদানের বিষয়গুলো উঠে আসে।