ঢাকা ,
বার : রবিবার
তারিখ : ২৯ সেপ্টেম্বর ২০২৪
বাংলা : ১৩ আশ্বিন ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা দেশ অনুষ্ঠিত হলো মঠবাড়ী খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি:’র ৬২তম প্রতিষ্ঠাবার্ষিকী

অনুষ্ঠিত হলো মঠবাড়ী খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি:’র ৬২তম প্রতিষ্ঠাবার্ষিকী

0
87

ডিসিনিউজ ।। ঢাকা

সদস্যদের অংশগ্রহণে অনুষ্ঠিত হলো মঠবাড়ী খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি:’র প্রতিষ্ঠাবার্ষিকী।

২ জুন, গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলায় সমিতির স্থায়ী কার্যালয়ের স্বর্গীয় আগষ্টিন ছেড়াও স্মৃতি অডিটোরিয়ামে ৬২তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত হয়।

সমিতির চেয়ারম্যান রঞ্জন রবার্ট পেরেরার সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দি সেন্ট্রাল এসোসিয়েশন অব খ্রীষ্টান কো-অপারেটিভস্ (কাককো) লি:’র চেয়ারম্যান পংকজ গিলবার্ট কস্তা।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে রঞ্জন রবার্ট পেরেরা বলেন, ‘আজকে একটি বিশেষ দিন আমাদের জন্য। ১৯৬২ সালে ২ জুন যে ৩০জন কৃতি সন্তানেরা মিলে আজকের এই প্রতিষ্ঠান গঠন করেছিলেন, আমরা তাদের কৃতজ্ঞচিত্তে আজ স্বরণ করছি। প্রতিটি প্রতিষ্ঠানের সামনে এগিয়ে যাওয়ার জন্য একটি কর্মপরিকল্পনা থাকে। আমরাও কাককো লি:’র সহায়তায় কৌশলগত পরিকল্পনা গ্রহণ করেছি যার আলোকে আমরা সমিতির কার্যক্রম পরিচালনা করছি। আমরা সকল সদস্যরা মিলে এই সমিতিকে আরো সামনের দিকে এগিয়ে নিয়ে যাব আশা করছি।’

প্রধান অতিথি কাককো লি:’র চেয়ারম্যান পংকজ গিলবার্ট কস্তা বলেন, ‘২০০০ সালের আগ পর্যন্ত আমাদের দেশে কো-অপারেটিভ মুভমেন্ট খুব বেশি উৎকর্ষতা লাভ করে নাই। পূর্বে আমাদের ক্রেডিট ইউনিয়নগুলো ডিভিডেন্ড বেশি দিতে পারতো কারণ চার্চের ছত্রছায়ায় অথবা চার্চ কর্তৃক নির্ধারিত স্থানে পরিচালিত হতো বিধায় দাপ্তরিক খরচ কম হতো। পূর্বে ব্যাংক’র এফডিআর রেট বেশি ছিলো, সঞ্চয়পত্র কেনার সুযোগ ছিলো ১৮% সুদে, উৎস কর দিতে হতো না। খরচ তুলনামূলক কম থাকায় ডিভিডেন্ড বেশি দেয়া সম্ভব ছিলো এবং ডিফোল্ডারও বেশি ছিলো না। কিন্তু বর্তমানে একটি সমিতি পরিচালনার খরচ অনেক বেড়েছে। আমাদের সমিতিগুলোর যে গতানুগতিক কাজ সে০খান থেকে বের হয়ে সমিতির মূলধনকে উৎকৃষ্ট খাতে ব্যবহার করতে হবে। আমাদের সমিতিগুলোতে আমরা যদি বিভাজন সৃষ্টি না করে একত্রে কাজ করতে পারি সমাজটা অনেকদূর এগিয়ে যাবে।’
‘সুতরাং মঠবাড়ী সমিতিসহ দেশের সকল খ্রিষ্টান সমবায় প্রতিষ্ঠানগুলোর মধ্যে সহযোগিতা ও যোগাযোগ বৃদ্ধি করে আমাদের সমন্বিত উন্নয়নে কাজ করতে হবে। কাকলো লি: সদস্য সমিতিগুলোর মধ্যে সম্পর্ক জোরদার করে কাজ করছে। ঢাকা ও ময়মনসিংহসহ এখন সারা দেশের খ্রিষ্টান সমবায় প্রতিষ্ঠানগুলো কাককো’র সদস্য হওয়ার সুযোগ পেয়েছে। আশা করি আমরা সকল সমবায় সমিতির সমন্বয়ে বৃহত্তর উন্নয়ন ঘটাতে পারবো। মঠবাড়ী সমিতির এই প্রতিষ্ঠাবার্ষিকীতে সমিতির সকল সদস্য ও কর্মকর্তাদের শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। আশা করি এই সমিতি আরো দক্ষতার সাথে সামনের দিকে এগিয়ে যাবে’ বলেন চেয়ারম্যান কস্তা।

এ দিন গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন মঠবাড়ী ধর্মপল্লীল পাল-পুরোহিত উজ্জ্বল লিনুস রোজারিও সিএসসি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মঠবাড়ী ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতির চেয়ারম্যান পলাশ হিউবার্ট গমেজ, ঢাকা ক্রেডিটের ক্রেডিট কমিটির সদস্য বকুল রোজারিওসহ আরো অনেকে।
এ দিন অতিথিবৃন্দ ও সদস্যরা কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকীর আনন্দ সহভাগিতা করেন।