ঢাকা ,
বার : রবিবার
তারিখ : ২৯ সেপ্টেম্বর ২০২৪
বাংলা : ১৪ আশ্বিন ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা দেশ কারিতাস সিলেট অঞ্চলে সক্ষমতা প্রকল্পের বিশ্ব পরিবেশ দিবস পালন ও পান চাষ...

কারিতাস সিলেট অঞ্চলে সক্ষমতা প্রকল্পের বিশ্ব পরিবেশ দিবস পালন ও পান চাষ ও রোগ ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ প্রদান

0
76

ডিসিনিউজ।। ঢাকা

‘ভূমি পুনরুদ্ধার, মরুকরণ এবং খরা স্থিতিস্থাপকতা’ প্রতিপাদ্য নিয়ে কারিতাস সিলেট অঞ্চল সক্ষমতা প্রকল্পের মাধ্যমে পালন করে বিশ্ব পরিবেশ দিবস। সেই সাথে পান চাষ ও রোগ ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ প্রদান করে।

৫ জুন, শ্রীমঙ্গল উপজেলার কালীঘাট চা বাগান, মাজদিহি চা বাগান, বড়লেখা উপজেলার লালমাটিয়া চা বাগান, গোয়াইনঘাট উপজেলার সেনরেম পুঞ্জি এবং চুনারুঘাট উপজেলার জোয়ালভাঙ্গা চা বাগানে বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়।

র‌্যালি ও আলোচনা সভার মাধ্যমে দিবসটি গুরুত্বসহকারে পালন করা হয়। এ সময় অংশগ্রহণকারীদের ফলজ ও ও ঔষধি গাছের চারা বিতরণের সাথে পরিবেশগত স্টুয়ার্ডশিপের গুরুত্বের উপর সেশন এবং উন্মুক্ত আলোচনা করা হয়। শিক্ষক, সরকারী ও বেসরকারি প্রতিনিধি, পুঞ্জি প্রধান, চা বাগান পঞ্চায়েত প্রতিনিধি এবং ধর্মীয় নেতাসহ বিভিন্ন সম্প্রদায়ের সদস্যরা এতে অংশগ্রহণ করেন।

আলোচনায় সভায় বক্তব্য রাখেন সেনরেম মিশনের ফাদার বিপ্লব কুজুর এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত¡ বিভাগের অধ্যাপক ও গবেষক ড. মো. শহিদুল ইসলাম।

সেই সাথে গোয়াইনঘাট উপজেলার সেনরেম পুঞ্জিতে পান চাষ এবং রোগ ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণের আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন; কারিতাস বাংলাদেশ সিলেট অঞ্চলের সক্ষমতা প্রকল্পের প্রোগ্রাম অফিসার চন্দন রোজারিও, ফাদার বিপ্লব কুজুর, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক ও গবেষক ড. মো. শহিদুল ইসলাম।