ঢাকা ,
বার : বৃহস্পতিবার
তারিখ : ০৪ জুলাই ২০২৪
বাংলা : ২০ আষাঢ় ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা ঢাকা ক্রেডিট কালব-এর ৩৭তম বার্ষিক সাধারণ সভায় ঢাকা ক্রেডিটকে ধন্যবাদ জ্ঞাপন

কালব-এর ৩৭তম বার্ষিক সাধারণ সভায় ঢাকা ক্রেডিটকে ধন্যবাদ জ্ঞাপন

0
71

দি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লীব অব বাংলাদেশ লিঃ, (কালব) এর ৩৭-তম বার্ষিক সাধারণ সভায় প্রতিষ্ঠানটির গঠনে অর্থায়ন ও সযোগিতাকারি দি খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ, ঢাকা (ঢাকা ক্রেডিট) এর অবদানের জন্য ধন্যবাদ জানিয়েছে কালব কর্তৃপক্ষ।

২৮ জুন, রাজধানী ঢাকার আগারগাঁও এর সমবায় অধিদপ্তরের কনফারেন্স হলে প্রায় ১০০০ এর বেশি ডেলিগেট ও অতিথির উপস্থিতিতে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আগষ্টিন পিউরীফিকেশন’র সভাপতিত্বে কালব এর ৩৭-তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

বার্ষিক সাধারণ সভার অনুষ্ঠান পরিচালনা করার সময় কালব এর জেনারেল ম্যানেজার প্যাট্টিক পালমা প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠায় ঢাকা ক্রেডিটের ভুমিকা উল্লেখ করে ধন্যবাদ জ্ঞাপন করেন।

শুভেচ্ছা বক্তব্যে সভাপতি পিউরীফিকেশন কালব এর বর্তমান আর্থিক অবস্থা, আগামী দিনের পরিকল্পনা এবং বিগত দিনের ব্যর্থতা ও সফলতার বিষয়গুলো তুলে ধরেন। একই সাথে তিনি বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট সমবায়ের আইনসমূহকে যুগোপযোগি করার জন্য অনুরোধ করেন।

তিনি বলেন, “বর্তমান বাজেটে সমবায়ের উপর কোম্পানী আইন প্রয়োগ করা হয়েছে যা সমবায়ীদের জন্য অত্যন্ত দুঃখজনক। এই আইন যেন সমবায়ের উপর থেকে প্রত্যাহার করা হয়।”

পিউরীফিকেশন বলেন, “সকল নির্বাচনে বিজয়ীর মেয়াদ ৫ বছর হলেও সমবায়ের ক্ষেত্রে ৩ বছর। এতে করে পরিকল্পনা গ্রহণ করে তা বাস্তবায়ন সম্ভব নয়। তাই এক্ষেত্রেও ৫ বছর করা হউক। আর, একজন তিন বারের বেশি নির্বাচন করতে পারবে না এই আইনও পরিবর্তন প্রয়োজন কারণ, সদস্যরা চাইলে এবং সমর্থন থাকলে যতবার খুশী যে কারো নির্বাচনে অংশগ্রহণ করা গণতান্ত্রিক অধিকার।”

বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী আব্দুল ওয়াদুদ, এমপি।

প্রধান অতিথি তার বক্তব্যে বাংলাদেশে কো-অপারেটিভগুলোর মধ্যে খ্রীষ্টান ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের কো-অপারেটিভগুলোর ভুঁয়সী প্রসংশা করেন।

“খ্রিষ্টান ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের আপনারা অনেক বেশি তৎপর। এই সমবায়ে দেখেছি সকল জায়গায় সংখ্যালঘুরা বেশ এগিয়েছে। এই তৎপরতাকে আপনারা ধরে রাখবেন, আমরা আপনাদের সহযোগীতা করবো। আমাদের অর্থনৈতিক উন্নয়নে সমবায়ের কোনো বিকল্প নেই।” বলেন প্রতিমন্ত্রী ওয়াদুদ

তিনি তথ্য প্রযুক্তি ও কৃষি খাতে বিনিয়োগের জন্য সমবায়গুলোকে আহ্বান জানান।

বার্ষিক সাধারণ সাভায় গেষ্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুর-৫ আসনের সাংসদ মুক্তিযোদ্ধা আখতারউজ্জামান।

তিনি কালব এর বিভিন্ন কার্যক্রমের প্রশংসা করেন বিশেষ করে আগামী পাঁচ বছরের অন্তত ১০০০ নতুন কর্মসংস্থান সৃষ্টির যে প্রতিশ্রুতি কালব দিয়েছে সেই প্রতিশ্রুতিকে সাধুবাদ জানান।

তিনি সমবায়ের যে আইন আছে তার সাথে কোম্পানী আইন প্রয়োগকে সাংঘর্ষিক বলে মন্তব্য করেন।
ঢাকা ক্রেডিটের সবচাইতে বড় প্রকল্প ডিভাইন মার্সি হাসপাতাল লিঃ এর কথা উল্লেখ করে এমপি

আখতারউজ্জামান বলেন, “এই হাসপাতালের মাধ্যমে ঐশ্বরিক কৃপা গাজীপুরের মানুষ আমরা পেয়েছি”
তিনি, যুব ও নারীদের প্রশিক্ষিত করে তুলার জন্য সমবায়ীদের আহ্বান জানান।

ক্রেডিট ইউনিয়ন সমূহের মধ্যে সমন্বয় সাধন, সেবা প্রদান এবং প্রয়োজনে অর্থের যোগান দানের লক্ষ্যে ১৯৭৯ সালে ঢাকা ক্রেডিটের শিক্ষা ফান্ডের অর্থদিয়ে কালব ঢাকা, গাজীপুর, মুন্সিগঞ্জ জেলার ১১টি ক্রেডিট ইউনিয়ন নিয়ে গঠিত হয়। বর্তমানে কালব এর সদস্য সমিতির সংখ্যা ১২১১ টি।

বার্ষিক সাধারণ সভায় ঢাকা ক্রেডিটের ডেলিগেট হিসিবে উপস্থিত ছিলেন দি সেন্ট্রাল এসোসিয়েশন অব খ্রীষ্টান কো-অপারেটিভস (কাককো) লিঃ, এর চেয়ারম্যান ও ঢাকা ক্রেডিটের প্রাক্তন প্রেসিডেন্ট পংকজ গিলবার্ট কস্তা, ঢাকা ক্রেডিটের প্রক্তন প্রেসিডেন্ট ও কালব এর প্রাক্তণ সেক্রেটারি নির্মল রোজারিওসহ অন্যান্য কো-অপারেটিভের নেতৃবৃন্দ।

বিশেষ অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক শরিফুল ইসলাম, অতিরিক্ত নিবন্ধক আহসান করিব, যুগ্ম নিবন্ধক শেখ কামাল হোসেন।