ঢাকা ,
বার : শনিবার
তারিখ : ১৮ মে ২০২৪
বাংলা : ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা সাপ্তাহিক পরিক্রমা উচ্চশিক্ষার নব তারা নটর ডেম বিশ্ববিদ্যালয়

উচ্চশিক্ষার নব তারা নটর ডেম বিশ্ববিদ্যালয়

0
799

নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ’র (এনডিইউবি) নিজস্ব ক্যাম্পাসে ১৪ জানুয়ারি, শনিবার বিকাল ৩টায় অষ্টম ব্যাচের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠিত হয়। উপাচার্য ফাদার বেঞ্জামিন কস্তা সিএসসির সভাপতিত্বে অনুষ্ঠিত নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাক্তন আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ। এছাড়াও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ফাদার জেএস পিশাতো সিএসসি, রেজিস্ট্রার ফাদার আদম এস. পেরেরা সিএসসি, বোর্ড অব ট্রাস্টি ও সিন্টিকেট সদস্য প্রফেসর মাহফুজা খানম, উন্নয়ন পরিচালক ফাদার ফ্রাঙ্ক কুইনলিভান সিএসসি, প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ, শিক্ষকম-লী এবং অষ্টম ব্যাচের নবীন শিক্ষার্থীবৃন্দ।

01অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীত পরিবেশনের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধান অতিথি এবং উপাচার্য ফাদার বেঞ্জামিন। এরপর অতিথিবৃন্দ ও নবাগত শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেন অধ্যয়নরত শিক্ষার্থীবৃন্দ।

শুভেচ্ছা বক্তবে ভারপ্রাপ্ত উপাচার্য ফাদার বেঞ্জামিন নবীন শিক্ষার্থীদেরকে নটর ডেম পরিবারে স্বাগত জানিয়ে বলেন, তোমাদের বিশ্ববিদ্যালয়ের আদর্শ অনুসরণ করে সংকীর্ণতার ঊর্ধ্বে থেকে উচ্চ শিক্ষা গ্রহণ করতে হবে। নটর ডেম-এ অধ্যয়নরত শিক্ষার্থীরাই একদিন দেশ ও জাতি গঠনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এরপর তিনি এ বিশ্ববিদ্যালয়কে মানসম্মত শিক্ষার সেরা বিশ্ববিদ্যালয়ে পরিণত করার প্রত্যয় ব্যক্ত করেন।

ফাদার আদম নবাগত শিক্ষার্থীদের সকলের সাথে বিভাগ ভিত্তিক এবং শিক্ষকম-লী ও প্রশাসনিক কর্মকর্তাদের শিক্ষার্থীদের সাথে পরিচয় করিয়ে দেন। নবাগত শিক্ষার্থী সুমিত ম্যাকলিন গমেজ ও সরকার বিনয়ী ফারহা তাদের অনুভূতি ব্যক্ত করে বলেন, বিশ্ব দরবারে নটর ডেম একটি পরিচিত নাম। এ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পেরে তারা গর্বিত। নটর ডেম’র বিজ্ঞ শিক্ষকম-লীর নিকট থেকে সুশিক্ষা গ্রহণ করে তারা দেশ ও জাতি গঠনে অবদান রাখার অঙ্গীকার ব্যক্ত করেন।

বর্তমানে অধ্যয়নরত শিক্ষার্থীদের পক্ষ হতে ফ্লোরেন্স রোজারিও নবীনদের উদ্দেশে স্বাগত বক্তব্য প্রদান করে। বিশেষ অতিথি অধ্যাপক মাহফুজা খানম বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলাবোধ ও শিক্ষা বিস্তারে নটর ডেম’র অসামান্য অবদানের কথা তুলে ধরেন। তিনি নবাগতদের জ্ঞানার্জনের মাধ্যমে সুনাগরিক হওয়ারও পরামর্শ প্রদান করেন।

02প্রধান অতিথি ব্যারিস্টার শফিক আহমেদ শিক্ষার্থীদেরকে বাংলাদেশের ইতিহাস থেকে শিক্ষা গ্রহণের আহ্বান জানান। তিনি বলেন, প্রত্যেক শিক্ষার্থীর বাংলাদেশের সংবিধান সম্পর্কে জ্ঞান রাখা প্রয়োজন। তিনি জঙ্গীবাদের ভয়ানক রূপ সম্পর্কে সকলকে সতর্ক থাকারও আহ্বান জানান। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ফাদার বেঞ্জামিন, প্রধান অতিথি ও বিশেষ অতিথির হাতে বিশেষ উপহার তুলে দেন।

এদিন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও ড্রামা ক্লাবের সদস্যদের অংশগ্রহণে ‘ভূত ভূতুড়ে’ নাটিকা মঞ্চস্থ হয়।

বিশ্ববিদ্যায়ের রেজিস্ট্রার ফাদার আদম নবাগত শিক্ষার্থীদেরকে এই শিক্ষা প্রতিষ্ঠানের নিয়ম-কানুন সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা প্রদান করেন। তিনি বলেন, উচ্চ শিক্ষা বিস্তারে নব তারা হচ্ছে নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ। এরপর নবীনবরণ অনুষ্ঠানকে সার্থক ও সাফল্যম-িত করার জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

প্রক্টর ফাদার লরেন্স নরেশ দাস সিএসসির সমন্বয়ে রেনেট গমেজ ও মিসেস হাবিবা আক্তারের তত্ত্বাবধানে বরনানুষ্ঠানের সঞ্চালনার দায়িত্ব পালন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জেসিকা কস্তা ও আইজ্যাক হালদার।

আরপি/এসএন/আরএস/ ১৭ জানুয়ারি, ২০১৭