ঢাকা ,
বার : শনিবার
তারিখ : ১৮ মে ২০২৪
বাংলা : ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা ঢাকা ক্রেডিট ঋণের নীতিমালা সংক্রান্ত বিশেষ বিজ্ঞপ্তি

ঋণের নীতিমালা সংক্রান্ত বিশেষ বিজ্ঞপ্তি

0
1775

এতদ্বারা “দি খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ, ঢাকা”-এর সম্মানিত সকল সদস্য, কর্মকর্তা, কর্মী ও সংশ্লিষ্ট সকলের অবগতির জন্যে জানানো যাচ্ছে যে, গত ১৫ সেপ্টেম্বর, ২০২১ খ্রিষ্টাব্দে অনুষ্ঠিত সমিতির পরিচালকমন্ডলী, ক্রেডিট ও সুপারভাইজরি কমিটির ২৬তম যৌথ সভায় ঋণের নীতিমালা সংক্রান্ত নিম্নলিখিত সিদ্ধান্তগুলি গৃহিত হয়েছে যা ১৬ সেপ্টেম্বর, ২০২১ খ্রিষ্টাব্দ থেকে কার্যকর।

১.            যেসকল সদস্য পূর্বে কমপক্ষে ১০ বার ঋণ নিয়েছেন এবং কোন ঋণে খেলাপী হন নাই তাদেরকে ১০০% এমআইসিআর চেক জামিন রেখে ঋণ প্রদান করা হবে। এক্ষেত্রে নিজের এমআইসিআর চেকের পাশাপাশি পরিবারের একজন উপার্জনশীল সদেস্যর এমআইসিআর চেক ও স্ট্যাম্প অঙ্গীকার দিতে হবে। নূন্যতম ২,০০০/- টাকার একটি মাসিক সঞ্চয়ী প্রডাক্ট থাকতে হবে বা নতুন করতে হবে যা ঋণের বিপরীতে লিয়েন/ব্লক থাকবে। পরিবারের উপার্জনশীল কেউ না থাকলে নিকটতম আত্মীয়’র চেক দিতে হবে।

২.           যেসকল সদস্য পূর্বে কমপক্ষে ৫ বার ঋণ গ্রহণ করে কখনও ঋণ খেলাপী হন নাই তাদের জামিনদার (সর্বোচ্চ ২জন যারা সর্বোচ্চ ৬ মাস যাবৎ খেলাপী ) খেলাপী থাকলেও তাদেরকে ঋণ গ্রহণের সুযোগ প্রদান করা হবে। এ ক্ষেত্রে নূন্যতম ৫০০ টাকা বা মাসিক কিস্তির পরিমাণের ৫% হিসেবে একটি মাসিক সঞ্চয়ী প্রডাক্ট থাকতে হবে বা নতুন করতে হবে যা ঋণের বিপরীতে লিয়েন/ব্লক থাকবে।

৩.           ইতিপূর্বে যেসকল সদস্য ২৫% রিফাইন্যান্সিং সাধারণ ঋণ নিয়েছেন তাদেরকে পূণরায় ২৫% রিফাইন্যান্সিং ঋণ গ্রহণের সুযোগ প্রদান করা হবে।

৪.           সদস্য চলতি মাসে ঋণ গ্রহণ করে চলতি মাসেই ১টি কিস্তি প্রদান সাপেক্ষে অন্যজনের ঋণে জামিন প্রদান এর সুবিধা প্রদান করা হবে।

৫.           চলমান ঋণে টি/এ নেয়া থাকলেও নিয়মিত সুদ প্রদান করলে অর্থাৎ সুদের কোন বকেয়া না থাকলে এবং জামিনদার নিয়মিত থাকলে তিনি অন্য সদস্যকে ঋণের জামিন দিতে পারবেন।

৬.           উচ্চ শিক্ষা, পেশা প্রশিক্ষণ ও উচ্চ শিক্ষা সাপোর্ট ঋণে ৩০% বুক সিউরিটি ও ৭০% এমআইসিআর চেক দিয়ে ঋণ গ্রহণ করতে পারবেন। এক্ষেত্রে নিজের চেক না থাকলে পিতা/মাতার চেক দিতে হবে। দেশের বাইরে পড়াশোনার ক্ষেত্রে অভিভাবকের চেক প্রদান করতে হবে।

উল্লিখিত বিষয়ে আপনাদের সহযোগিতা কামনা করছি।

সমবায়ী শুভেচ্ছান্তে,

ইগ্নাসিওস হেমন্ত কোড়াইয়া

সেক্রেটারি

দি সিসিসিইউ লিঃ, ঢাকা।