ঢাকা ,
বার : শনিবার
তারিখ : ১৮ মে ২০২৪
বাংলা : ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা আন্তর্জাতিক এশিয়ার ক্যাথলিক মেডিকেল কংগ্রেসে বাংলাদেশের অংশগ্রহণ

এশিয়ার ক্যাথলিক মেডিকেল কংগ্রেসে বাংলাদেশের অংশগ্রহণ

0
463

ডা. নেলসন ফ্রান্সিস পালমা ।। ডেক্স

এশিয়ান ফেডারেশন অব ক্যাথলিক মেডিকেল এসোসিয়েশন (এএফসিএমএ)-এর ১৭তম কংগ্রেস গত ১৬-১৯ সেপ্টেম্বর, ২০২১ মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অনুষ্ঠিত হয়।

২০২০ সালে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা মহামারির কারণে তা আয়োজন করা সম্ভব হয়নি। করোনার প্রকোপ কিছুটা কমে আসায় এ বছর তা অনুষ্ঠিত হয়। করোনা মহামারি সংক্রান্ত বিধি-নিষেধের কারণে এটি অনলাইনে ভার্চ্যুয়ালি সম্পন্ন করা হয়। এতে ৩ মহাদেশসহ এশিয়ার ১5 টি দেশের প্রায় ২৫৩ জন ক্যাথলিক চিকিৎসক, মেডিকেল শিক্ষার্থীগণ এবং সংশ্লিষ্ট দেশগুলোর স্বাস্থ্য সেবা খাতের সাথে জড়িত সম্মানিত বিশপ ও আধ্যাত্মিক উপদেষ্টা যাজকগণ অংশগ্রহণ করেন।এবারের কংগ্রেসের মূল সুর ছিল, ‘Building Bridges Through Healing And Spirituality.’

বাংলাদেশ থেকে এসোসিয়েশন অব বাংলাদেশ ক্যাথলিক ডক্টরস (এবিসিডি)-এর পক্ষ থেকে ৬ জন চিকিৎসক এবং বিশেষ অতিথি হিসেবে একজন অবসরপ্রাপ্ত নার্স অংশগ্রহণ করেন। এছাড়াও ক্যাথলিক বিশপ সম্মিলনী বাংলাদেশ (সিবিসিবি) -এর সাধারণ সম্পাদক, স্বাস্থ্য সেবা সম্পর্কিত জাতীয় এপিসকপাল কমিশনের চেয়ারম্যান, ময়মনসিংহ ধর্মপ্রদেশের বিশপ ও এবিসিডি’র আধ্যাত্মিক উপদেষ্টা শ্রদ্ধেয় বিশপ পনেন পল কুবি সিএসসি এবং এবিসিডি-র চ্যাপলেইন ড. ফা. লিন্টু ফ্রান্সিস ডি’ কস্তা কংগ্রেসে অংশগ্রহণ করেন।

১৬ সেপ্টেম্বর ২০২১ খ্রি. তারিখ বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল ৬ টায় খ্রিস্টযাগের মাধ্যমে কংগ্রেসের আনুষ্ঠানিকতা শুরু হয়। খ্রিস্টযাগ উৎসর্গ করেন কুয়ালালামপুরের শ্রদ্ধেয় আর্চবিশপ জুলিয়ান লিউ। চারদিনব্যাপী কংগ্রেসে এশিয়ার ১5টি দেশ ও রোমের প্রতিনিধিত্বকারী বক্তাগণ চিকিৎসকদের পেশা ও দায়িত্বের সাথে ক্যাথলিক খ্রিস্টীয় ধর্ম বিশ্বাসের সম্পর্ক ও প্রভাবের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। বক্তাদের উত্থাপিত ও আলোচিত বিষয়গুলোর মধ্যে উল্লেখযোগ্য ছিল- প্যালিয়েটিভ মেডিসিন, স্বেচ্ছামৃত্যু, মাদকাসক্তির চিকিৎসাগত ও আধ্যাত্মিক দিক, ক্যাথলিক গির্জা কর্তৃপক্ষের স্বীকৃত পরিবার পরিকল্পনার পদ্ধতি, জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি, কোভিড-১৯ আক্রান্ত রোগীর কৃত্রিম শ্বাস-প্রশ্বাস যন্ত্র প্রত্যাহার সংক্রান্ত গবেষণা/কেস স্টাডি পেপার উপস্থাপনা ইত্যাদি।কংগ্রেসের শেষ দিন অর্থাৎ ১৯ সেপ্টেম্বর ২০২১ খ্রি. তারিখে ১৪টি অংশগ্রহণকারী দেশের নির্দিষ্ট প্রতিনিধিগণ তাদের নিজ নিজ দেশের কার্যক্রমের রিপোর্ট পেশ করেন। বাংলাদেশে এবিসিডি-র কার্যক্রম সম্পর্কে রিপোর্ট পেশ করেন এবিসিডি-র সাধারণ সম্পাদক ডা. নেলসন ফ্রান্সিস পালমা।

এখানে উল্লেখ্য যে, এএফসিএমএ হচ্ছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ক্যাথলিক মেডিকেল এসোসিয়েশন (এফআইএএমসি)-এর আওতাধীন চারটি আঞ্চলিক মহাদেশীয় সংগঠনের মধ্যে অন্যতম। অন্য তিনটি হচ্ছে আমেরিকা, ইউরোপ ও আফ্রিকার মহাদেশীয় সংগঠন।

১৬ সেপ্টেম্বর ২০২১ খ্রি. তারিখে এএফসিএমএ -এর বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। এতে পরবর্তী কার্যকরী পরিষদের নির্বাচন (২০২১-২০২৪), আধ্যাত্মিক উপদেষ্টা এবং ১৮তম কংগ্রেস আয়োজনকারী দেশের নাম নির্বাচন করা হয়। নতুন কার্যকরী পরিষদে ডা. সিজিউকি কানু (জাপান) প্রেসিডেন্ট, ডা. মাসিমিচি গতো (জাপান) সেক্রেটারি জেনারেলসহ মিশন কমিটির ভাইস চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন এবিসিডি-র সভাপতি ডা. এডুয়ার্ড পল্লব রোজারিও। ২০২৪ সালে পরবর্তী ১৮তম কংগ্রেস অনুষ্ঠিত হবে দক্ষিণ কোরিয়াতে। ১৯ সেপ্টেম্বর ২০২১ খ্রি. তারিখ রবিবার বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টায় খ্রিস্টযাগ উৎসর্গ করার মধ্য দিয়ে এএফসিএমএ -এর ১৭তম কংগ্রেস আনুষ্ঠানিকভাবে সমাপ্ত হয়।