ঢাকা ,
বার : শনিবার
তারিখ : ১৮ মে ২০২৪
বাংলা : ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা সাপ্তাহিক পরিক্রমা কারিতাস প্রচেষ্টার মাধ্যমে ৬০টি স্থানে বিশ্ব এইডস দিবস ২০১৬ পালন

কারিতাস প্রচেষ্টার মাধ্যমে ৬০টি স্থানে বিশ্ব এইডস দিবস ২০১৬ পালন

0
819

‘এইচআইভি প্রতিরোধে সচেনতাবৃদ্ধি করা হচ্ছে প্রধান কাজ’ বলে মনে করেন মাননীয় সংসদ সদস্য ডা. এনামুর। ১ ডিসেম্বর কারিতাস ঢাকা অঞ্চল আয়োজিত বিশ্ব এইডস দিবসে তিনি এই মন্তব্য করেন।

“আসুন ঐক্যের হাত তুলি, এইচ আই ভি প্রতিরোধ করি” (Hands up for # HIV prevention) মূলসুরে কারিতাস ঢাকা অঞ্চল ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস-২০১৬ এর আয়োজন করে।

ড. এনামুর বলেন, আমাদের সকলের ঐক্যের মাধ্যমে সচেতনতা বৃদ্ধির ফলে আগামীতে এইচআইভির হাত হতে রক্ষা পাব।

প্রচেষ্টা প্রকল্পের কর্ম এলাকায় আশুলিয়া ২৩টি, সাভার ২৭টি এবং মোহাম্মদপুর ১০টি স্থানে দিবসটি পালন করা হয়। দিবসের মূলপ্রতিপাদ্যকে সামনে রেখে র‌্যালী, আলোচনা সভা, মানববন্ধন, সাংকস্কৃতিক অনুষ্ঠান, একক অভিনয়, রচনা প্রতিযোগিতা, চিত্রাংকন প্রতিযোগিতা ও মাইকিংসহ নানা ধরনের কর্মসূচীর মধ্যে দিয়ে দিবসটি পালিত হয়।

সচেতনতামূলক ফেষ্টুন, টিশার্ট, ক্যাপ, ব্যানার, প্রদর্শনের মাধ্যমে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, সামাজিক দল, ক্লাষ্টার ফোরাম, শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ), স্থানীয় সামাজিক সংগঠন, সচেতন সংঘ, নেটওয়ার্ক ফোরাম, বাসষ্টেশন, ডি আই সি (ড্রপ ইন সেন্টার), বস্তি এলাকায়, স্থানীয় স্বাস্থ্য ক্লিনিক, মাদকাসক্ত রিহ্যাব সেন্টার এবং স্মৃতি সৌধের সামনে দিন ব্যাপী দিবসটি উদযাপন করা হয়। দিবসে স্থানীয় সরকারের প্রতিনিধি, মাদাকাসক্ত, হিজড়া, যৌন কর্মী, পরিবহন শ্রমিক, মাদকাসক্ত রিকভারী, ধর্মীয় প্রতিষ্ঠানের প্রতিনিধি, বস্তিবাসী, সাংবাদিক, উন্নয়নমিত্র, গার্মেন্স কর্মী, রিক্স্রাশ্রমিক, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী, স্থানীয় বিভিন্ন পেশাজীবি, মাদকাসক্ত রিকভারী, বিভিন্ন এনজিও প্রতিনিধি, চিকিৎসক, নার্স, কমিউনিটি পুলিশ, স্থানীয় সেচ্চাসেবক সংগঠনের সদস্য, ব্যবসায়ী, স্বাস্থ্যকর্মী, গৃহকর্মী, সামাজিক দলের সদস্য, ক্লাস্টার ফোরামের সদস্য, উন্নয়ন মিত্র, বিভিন্ন পেশার শ্রমিক, সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের ব্যাক্তিবর্গসহ প্রায় ২০ হাজার অংশগ্রহণকারী এতে অংশ নেয়।

02সকাল সাড়ে ৯টায় সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী শুরু হয়ে সাভারের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে আবার সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে শেষ হয়। র‌্যালী শেষে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স অডিটরিয়াম এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকেন ঢাকা-১৯ আসনের মাননীয় সাংসদ ডা. এনামুর রহমান, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চেয়ারম্যান, বিরুলিয়া ইউনিয়ন পরিষদ, ডা. জাহিদ হোসেন আর এম ও সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, এছাড়াও অন্যান্যদের মধ্যে উপস্থিত থাকেন কারিতাসের কর্মসূচী কর্মকর্তা ফরিদ আহাম্মদ খান, দেবব্রত মজুমদার, মুনমুন ইসলাম, ডাক্তার, নার্স, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, বিশিষ্ট সাংবাদিক নাজমুলহুদা শাহীন, বরুন ক্রান্তি দে, বিভিন্ন বেসরকারী সংগঠন গণস্বাস্থ্য, ভার্ক, এদেশ, সূর্যের হাসি, বিওয়াইএফসি, মেরী স্টোপ, বন্ধু, সাভার ক্লিনিকদের সংগঠন ফোয়াস ও এনজিও সমন্বয় পরিষদের সদস্যসহ প্রায় ৩৫০ জন উপস্থিত থাকেন।

র‌্যালী শেষে আলোচনা সভায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আমজাদুল হকের সভাপতিত্বে ও আরএমও ডা. জাহিদ হোসেনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন ঢাকা-১৯ আসনের মাননীয় সংসদ সদস্য ডা. এনামুর রহমান। বক্তব্য শেষে তিনি উপস্থিত সকলকে একসাথে মূল প্রতিপাদ্য বিষয়টি সকলের কন্ঠে আওয়াজ তুলেন এবং এইচ আই ভি এইডস প্রতিরোধে সচেতনতামূলক সামাজিক আন্দোলন গড়ে তোলার আহবান করেন। সভাপতিত্ব করেন ডা. আমজাদুল হক সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা।

আরবি/আরপি/৭ ডিসেম্বর, ২০১৬