ঢাকা ,
বার : শনিবার
তারিখ : ১৮ মে ২০২৪
বাংলা : ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা দেশ কারিতাস বাংলাদেশের সুবর্ণজয়ন্তীর টাইম ক্যাপসুল স্থাপন

কারিতাস বাংলাদেশের সুবর্ণজয়ন্তীর টাইম ক্যাপসুল স্থাপন

0
210
সুবর্ণজয়ন্তী বর্ষ উপলক্ষে কারিতাস বাংলাদেশ তাদের কেন্দ্রীয় কার্যালয়ের প্রাঙ্গণে টাইম ক্যাপসুল স্থাপন করে (ছবি: কারিতাস বাংলাদেশ)

ডিসিনিউজ ।। ডেক্স

সুবর্ণজয়ন্তীর টাইম ক্যাপসুল স্থাপন করেছে কারিতাস বাংলাদেশ।

৬ জুন, সুবর্ণজয়ন্তী বর্ষ উপলক্ষে সংস্থাটি তাদের কেন্দ্রীয় কার্যালয়ের প্রাঙ্গণে এই টাইম ক্যাপসুল স্থাপন করে। অনুষ্ঠানে কারিতাস বাংলাদেশের নির্বাহী পরিচালক সেবাষ্টিয়ান রোজারিও’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা ধর্মপ্রদেশের বিশপ ও কারিতাস বাংলাদেশের প্রেসিডেন্ট বিশপ জেমস্ রমেন বৈরাগী। বিশেষ অতিথি ছিলেন সংস্থার ভাইস-প্রেসিডেন্ট ও ঢাকা মহাধর্মপ্রদেশের ভিকার জেনারেল ফাদার গাব্রিয়েল কোড়াইয়া ও পবিত্র আত্মা উচ্চ সেমিনারীর প্রিফেক্ট অব স্ট্যাডি ও সংস্থার সেক্রেটারি ফাদার লেনার্ড সি. রিবেরু। এ ছাড়াও সংস্থার কেন্দ্রীয়, আঞ্চলিক ও ট্রাস্টের পরিচালকরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বিশপ রমেন বলেন, ‘আজকে যে টাইম ক্যাপসুল স্থাপন করা হবে, সেটি ভবিষ্যতে ভ্রাতৃত্বের নতুন পথ তৈরি করতে আমাদের সবাইকে অনুপ্রাণিত করবে। আমরা চাইবো, অতীত ও বর্তমানের অভিজ্ঞতা নিয়ে আগামীর নতুন পথ চলতে যেন ভ্রাতৃত্বের নতুন দিকদর্শন ও নতুন পথ আবিস্কার করতে পারি। সেই পথে যেন আমরা সবাই মিলে এক সাথে পথ চলতে পারি।’

সুবর্ণজয়ন্তীর টাইম ক্যাপসুল স্থাপন করেছে কারিতাস বাংলাদেশ (ছবি: কারিতাস বাংলাদেশ)

‘টাইম ক্যাপসুল আমার নিকট কালের সাক্ষী। এর মধ্য দিয়ে একটি সংস্থার কী ধরনের পরিবর্তন হচ্ছে সেটা বোঝা যায়। ভবিষ্যৎ প্রজন্মকে এই টাইম ক্যাপসুল অনেক নতুন নতুন তথ্য দিবে’ বলে উল্লেখ করেন নির্বাহী পরিচালক সেবাষ্টিয়ান রোজারিও।

কারিতাস বাংলাদেশের কর্মসূচি পরিচালক সুক্লেশ জর্জ কস্তা টাইম ক্যাপসুলের পরিচিতি বর্ণনায় বলেন ‘টাইম ক্যাপসুলে রাখা হয় এমন কিছু জিনিস বা দ্রব্য যেন ভবিষ্যতে প্রত্নতাত্ত্বিক, নৃতত্ত্ববিদ বা ইতিহাসবিদরা সেগুলোর সহায়তায় গবেষণা করতে পারেন। এতে রাখা হয় বিশেষ অনুষ্ঠান বা জুবিলি উপলক্ষে প্রকাশিত স্মরণিকা, গুরুত্বপূর্ণ নথি, ঐতিহাসিক দলিলাদি এবং ছবি যা প্রজন্মের মধ্যে সেতুবন্ধন তৈরি করে।’

১৯৯৭ খ্রিষ্টাব্দে রজত জয়ন্তীতে কারিতাস বাংলাদেশের প্রথম টাইম ক্যাপসুল স্থাপন করা হয়, তখন সেখানে স্থান পেয়েছে সংস্থার নিজস্ব বিমানের যন্ত্রাংশ, মডেল সাইক্লোন শেল্টার, পায়খানার মডেল স্লাব, কারিতাস বাংলাদেশের প্রথম মিটিং মিনিটস, প্রথম ব্রুশিয়র, ১৯৭৫ খ্রিষ্টাব্দের বার্ষিক প্রতিবেদনসহ ৭০ ধরনের দ্রব্য। সেটি গত বছর অক্টোবরে উত্তোলন করা হয়েছে। পরবর্তীতে সেগুলা পুনরায় টাইম ক্যাপসুলে প্রতিস্থাপন করা হয়। এছাড়া এ বছর টাইম ক্যাসপুলে সুবর্ণজয়ন্তী উপলক্ষে রাখা হয়েছে সংস্থার সুবর্ণজয়ন্তীতে প্রকাশিত স্মরণিকাসমূহ, আদিবাসী জনগণের নিজস্বভাষায় পাঠ্য পুস্তক, ভার্মি কম্পোষ্ট তৈরি, পোস্টার ও লিফলেট, পানি বিশুদ্ধকরণে কারিতাস বাংলাদেশের উদ্ভাবনী জলের ডাক্তার, লিফলেট ও বোতল, জুবিলির পদক, টি-শার্টসহ ৯০ ধরনের দ্রব্য। উল্লেখ্য টাইম ক্যাপসুলে কারিতাসের কেন্দ্রীয়, আঞ্চলিক ও ট্রাস্ট অফিসের দ্রব্যাদি/নথি স্থান পেয়েছে।

এদিন আরো বক্তব্য রাখেন ভিকার জেনারেল ফাদার গাব্রিয়েল কোড়াইয়া, ফাদার লেনার্ড সি. রিবেরু, সিডিআই পরিচালক থিওফিল নকরেক, কারিতাস ময়মনসিংহের আঞ্চলিক পরিচালক অপূর্ব ম্রং, জুনিয়র এ্যাকাউন্টস্ অফিসার জিনিয়া মারীয়া পালমা প্রমুখ।