ঢাকা ,
বার : শনিবার
তারিখ : ১৮ মে ২০২৪
বাংলা : ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা সাপ্তাহিক পরিক্রমা জমজমাট আয়োজনে শেষ হলো নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এর বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা

জমজমাট আয়োজনে শেষ হলো নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এর বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা

0
812

জমাজমাট আয়োজন ও বর্ণিল সাজে ১১ ফেব্রুয়ারি ২০১৭ নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এর বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ২০১৭ অনুষ্ঠিত হয়েছে।

01সকাল ৯ টায় জাতীয় সঙ্গীত ও বার্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে এই প্রতিযোগিতা শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ইনচার্জ) প্রফেসর ফাদার বেঞ্জামিন কস্তা সিএসসির সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ও ভূঁইয়া একাডেমির চেয়ারম্যান ব্যারিস্টার রাবেয়া ভূঁইয়া। প্রজ্জ্বলিত মশাল হাতে মাঠ প্রদক্ষিণ করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ২০১৬ খ্রিষ্টাব্দের ক্রীড়া প্রতিযোগিতার রানার আপ অর্ণব সাংমা। বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ফ্যাকাল্টি ও ক্রীড়া প্রতিযোগিতা কমিটির সদস্য জনাব রিজওয়ান শিহাব প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদেরকে শপথ বাক্য পাঠ করান। এরপর প্রধান অতিথি এবং সভাপতি কবুতর ও বেলুন উড়িয়ে ক্রীড়া প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

অনুষ্ঠানের সভাপতি স্বাগত বক্তব্যে শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি ক্রীড়ায় অংশগ্রহণের বিষয়ে গুরুত্বারোপ করেন। তিনি স্মরণ করিয়ে দেন, “All work and no play makes jack a dull boy” এ জন্য তরুণ প্রজন্মকে তিনি খেলাধুলাসহ আনন্দের সাথে শিক্ষা গ্রহণের আহ্বান জানান। তিনি আরো বলেন, নটর ডেম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে খুব শীঘ্রই গাজীপুরের নুহাশ পল্লীতে বার্ষিক শিক্ষা সফরে নিয়ে যাওয়া হবে।

প্রধান অতিথি ব্যারিস্টার রাবেয়া ভূঁইয়া তাঁর ভাষণে উল্লেখ করেন, ঐতিহ্যবাহী নটর ডেম বিশ্ববিদ্যালয় মানসম্মত শিক্ষাদান ও নৈতিক মূল্যবোধ গঠনের মধ্য দিয়ে বাংলাদেশের জন্য উপযোগী নাগরিক তৈরি করছে। খেলাধুলার প্রতি যথেষ্ট গুরুত্ব দিয়ে ছেলে-মেয়েদের সার্বিক বিকাশে ভূমিকা পালনের জন্য তিনি এ বিশ্ববিদ্যালয়ের প্রশংসা করেন।

দিনব্যাপি আনন্দ-উচ্ছ্বাসপূর্ণ এ প্রতিযোগিতা শেষে বিজয়ীদের আকর্ষণীয় উপহার: বই, মেডেল ও সার্টিফিকেট প্রদান করা হয়। ছেলেদের মধ্যে অর্ণব সাংমা ও মেয়েদের মধ্যে আলেয়া খাতুন রিফা চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন। পুরস্কার বিতরণী অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল র‌্যাফেল ড্র। র‌্যাফেল ড্র-তে মোট ২০ জন ভাগ্যবানকে পুরস্কৃত করা হয়।

03সবশেষে বিশ্ববিদ্যালয়-এর রেজিস্ট্রার ফাদার আদম এস. পেরেরা সিএসসি তাঁর ধন্যবাদ বক্তব্যে বলেন, পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের মেধা ও মননকে উজ্জীবিত রাখতে প্রয়োজন খেলাধুলা ও শরীর চর্চা করা। খেলাধুলা শারীরিক ও মানসিক অবসাদ দূর করতে সহায়তা করে। ক্রীড়া অনুষ্ঠান আয়োজনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য আহ্বায়কসহ সকলের প্রতি তিনি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

উল্লেখ্য, প্রক্টর ফাদার লরেন্স নরেশ দাস সিএসসির সমন্বয়ে ফাদার হিউবার্ট পালমা সিএসসি, ফাদার এডমন্ড ক্রুশ সিএসসি, ফাদার পাস্কাল সরকার সিএসসি, সিস্টার সাগরিকা গমেজ সিএসসি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রিজওয়ান শিহাব, মিসেস নাজমুন নিসাত অন্তিকা ও জ্যাকলিন সুমি গমেজের তত্ত্বাবধানে অনুষ্ঠানটি সুন্দরভাবে পরিচালিত হয়। প্রতিযোগিতায় বিভিন্ন ইভেন্টে মোট ১৫টি বিষয়ে শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। এ ছাড়াও প্রধান অতিথি, শিক্ষকম-লী, স্টাফদের জন্যও খেলাধুলার আয়োজন করা হয়। অনুষ্ঠানে সবচেয়ে আকর্ষণীয় ও আনন্দদায়ক দিক ছিল ‘যেমন খুশি তেমন সাজো’ প্রতিযোগিতা।

আরবি/এসএন/ ১৩ ফেব্রুয়ারি, ২০১৭