ঢাকা ,
বার : শনিবার
তারিখ : ১৮ মে ২০২৪
বাংলা : ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা ঢাকা ক্রেডিট ফাঃ চার্লস জে. ইয়াং ফাউন্ডেশনের প্রথম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত (ভিডিও)

ফাঃ চার্লস জে. ইয়াং ফাউন্ডেশনের প্রথম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত (ভিডিও)

0
358

ডিসিনিউজ ॥ ঢাকা

ফাঃ চার্লস জে. ইয়াং ফাউন্ডেশনের প্রথম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয় দি খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ, ঢাকার বি. কে গুড কনফারেন্স হলে।

৬ ডিসেম্বর স্বাস্থ্য বিধি মেনে বার্ষিক সাধারণ সভায় ফাউন্ডেশনের চেয়ারম্যান পংকজ গিলবার্ট কস্তার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকার মহামান্য আর্চবিশপ বিজয় নিসেফোরস ডি’ক্রুজ ওএমআই।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নটরডেম বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট এ্যান্ড এডমিনিস্ট্রেশন ডিরেক্টর ফা: ফ্রাঙ্ক কুইনলিভান সিএসসি, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রিয় কার্যনির্বাহী সদস্য উপাধ্যক্ষ রেমন্ড আরেং, রমনার সেন্ট যোসেফ ইন্টারমিডিয়েট সেমিনারীর আধ্যাত্মিক পরিচালক ফাদার এলিয়াস মন্ডল ও সম্প্রীতি কো-অপারেটিভ ক্রেডিট ইউনয়ন লিমিটেড-এর প্রধান নির্বাহী জনাব এমদাদ হোসেন মালেক। 

অনুষ্ঠানের প্রধান অতিথি ঢাকার মহামান্য আর্চবিশপ বিজয় নিসেফোরস ডি’ক্রুজ ওএমআই বলেন, ‘ফাদার ইয়াং শান্তি প্রতিষ্ঠার স্বপ্ন দেখতেন। তিনি ছিলেন পরিকল্পনাকারী ও ভিশনারি। তিনি মনে করতেন, ক্রেডিট ইউনিয়ন সৎ মানুষের জন্য। এখানে অসৎ ব্যক্তির কোন স্থান নেই। তাঁর সেই আদর্শ অনুসরণ করতে হবে।’

আর্চবিশপ বিজয় উল্লেখ করেন, ফাদার ইয়াং স্বপ্ন দেখতেন নেতৃত্বে খ্রিষ্টভক্তদের অংশগ্রহণ থাকবে। যা এখন দৃশ্যমান।

প্রসঙ্গত, ফাদার চার্লস জে ইয়াং দি খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ, ঢাকা ছাড়াও কোর বা কারিতাস এবং প্রাকৃতিক পরিবার পরিকল্পনা প্রতিষ্ঠায় সরাসরি ভূমিকা রেখেছেন।

স্বাগত ভাষণে ফাউন্ডেশনের চেয়ারম্যান পংকজ গিলবার্ট কস্তা বলেন, ‘অতিমারি করোনাভাইরাসের ধ্বংসযজ্ঞের কঠিন বাস্তবতার পরেও পিতা ঈশ^রের আশীর্বাদে আাজকে আমরা ফাঃ চার্লস জে. ইয়াং ফাউন্ডেশনের প্রথম বার্ষিক সাধারণ সভা করতে সক্ষম হয়েছি, এজন্য পিতা ঈশ^রকে ধন্যবাদ জানানোর পাশাপাশি ফাউন্ডেশনের সাথে সংশ্লিষ্ট সকলকে জানাই কৃতজ্ঞতা।’

তিনি ফাউন্ডেশনের ভবিষ্যত পরিকল্পনার বিষয়ে বলেন, ‘আমরা ফাঃ চার্লস জে. ইয়াং-এর জীবনের ওপর ভিত্তি করে একটি পুস্তক প্রকাশনার কাজে হাত দিয়েছি। তাছাড়া ঢাকা ক্রেডিটের সদস্যদের মধ্যে জরিপ কাজ পরিচালনা, যুব সমাবেশ, ইস্যু ভিত্তিক আলোচনা সভা, নারী বিষয়ক উন্নয়ন কর্মশালা, ক্রেডিট ইউনিয়ন বিষয়ক গবেষণা, মেধাবী শিক্ষার্থীদের মধ্যে বৃত্তি প্রদান, স্বাস্থ্য শিক্ষা, আন্তঃধর্মীয় সংলাপ ও সৌদার্যপূর্ণ সম্পর্ক বজায় রাখার মাধ্যমে সমাজ উন্নয়নে ভূমিকা রাখতে আগ্রহী।’

তিনি ফাউন্ডেশনের উপকারী বন্ধু ও দাতা সংস্থা ঢাকা ক্রেডিটসহ অন্যান্য ব্যক্তি ও প্রতিষ্ঠানকে তাদের অকৃত্রিম দান ও উদারতার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

অন্যান্য বক্তাগণ ফাঃ চার্লস জে. ইয়াং-এর আত্মার চির শান্তি কামনা ও তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, ফাঃ চার্লস জে. ইয়াং ফাউন্ডেশনের মাধ্যমে ফাদার চার্লসের মূল্যবোধ ও শিক্ষা প্রচার করা সম্ভব। এদেশে তার স্বপ্ন পূরণ করা সম্ভব।

অনুষ্ঠান সূচির মধ্যে ছিল রেজিষ্ট্রেশন, আসন গ্রহণ, অতিথিদের ফুলের শুভেচ্ছা, জাতীয় সংগীত পরিবেশন, বার্ষিক কার্যক্রম প্রতিবেদন পেশ ও অনুমোদন, আর্থিক ও অডিট বিবরণী এবং বাজেট পেশ ও অনুমোদন, ডিভাইন মার্সি হাসপাতাল-এ বিনিয়োগ প্রস্তাবনা পেশ ও অনুমোদন, বিবিধ, রচনা প্রতিযোগীতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ ও অনুভূতি প্রকাশ ও অতিথিবৃন্দের বক্তব্য।

ক্রেডিট ইউনিয়ন আন্দোলনের পথিকৃৎ ফাঃ চার্লস জে. ইয়াং-এর জীবন ও মূল্যবোধ সম্পর্কে যেন শিক্ষার্থীরা জানতে পারে সেই লক্ষে আয়োজন করা হয় রচনা প্রতিযোগিতা। সাধারণ সভায় স্কুল ও কলেজ-বিশ^বিদ্যালয় পর্যায়ে রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের পুরস্কার প্রদান করা হয়। জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সকলে এতে অংশ নেন। প্রতিযোগিতায় স্কুল পর্যায়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার অর্জন যথাক্রমে সেন্ট মেরীজ গার্লস হাই স্কুলের মেহনাজ আফরোজ পায়েল, সেন্ট যোসেফ স্কুল এন্ড কলেজের শ্রেষ্ঠ জাষ্টিন পেরেরা ও তুইতাল গার্লস হাই স্কুলের অদিতি হীরা ফ্লোরেন্স।

কলেজ বিশ^বিদ্যালয় পর্যায়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার লাভ করেন যথাক্রমে নটরডেম কলেজের  (সেমিনারীয়ান) পার্থ হাগিদক, ইডেন মহিলা কলেজের চৈতি রোজারিও ও নটরডেম কলেজের (সেমিনারীয়ান) শীর্ষ মানদিক।

সাধারণ সভায় আরও উপস্থিত ছিলেন ফাঃ চার্লস জে. ইয়াং ফাউন্ডেশনের ভাইস-চেয়ারম্যান বাবু মার্কুজ গমেজ, ট্রেজারার আলবার্ট আশিস বিশ^াস, সদস্য ইগ্নাসিওস হেমন্ত কোড়াইয়া, পাপিয়া রিবেরু, পিটার রতন কোড়াইয়া, শৈবাল সাংমা, শীরেন সিলভেষ্টার গমেজ, নির্বাহী পরিচালক ডমিনিক রঞ্জন পিউরীফিকেশন, ভাদুন খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেডের চেয়ারম্যান রঞ্জিত পালমা, ধরেন্ডা খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেডের প্রেসিডেন্ট উজ্জ্বল শিমন রোজারিও, তুমিলিয়া বহুমুখী খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়নের চেয়ারম্যান কলিন্স টলেন্টিনু, ঢাকা ক্রেডিটের ডিরেক্টর পল্লব লিনুস ডি’রোজারিও, সলোমন ইগ্নেসিয়াস রোজারিও, প্রত্যেশ রাংসা, আনন্দ ফিলিপ পালমা, ক্রেডিট কমিটির চেয়ারম্যান সুকুমার লিনুস ক্রুশ, সদস্য লরেন্স পিটার গমেজ, অন্তর মানখিন ও উমা ম্যাগডেলিন গমেজ এবং  সুপারভাইজরি কমিটির সদস্য বার্নার্ড পংকজ ডি’রোজারিও ও ষ্টেলা হাজরা। আরও উপস্থিত ছিলেন ডিভাইন মার্সি জেনারেল হাসপাতালের প্রশাসনিক পরিচালক রঞ্জন ফ্রান্সিস রোজারিও, ফাঃ চার্লস জে. ইয়াং ফাউন্ডেশনের অপারেশন ডিরেক্টর সুইটি সি পিউরীফিকেশন, ঢাকা ক্রেডিটের চিফ অফিসার জোনাস গমেজ, খোকন মার্ক কস্তা, স্বপন রোজারিও, ঢাকা ক্রেডিটের বিভিন্ন বিভাগের ম্যনেজার ইনচার্জগণ।

সাধারণ সভা সঞ্চালনা করেন ফাঃ চার্লস জে. ইয়াং ফাউন্ডেশনের সেক্রেটারি লিটন টমাস রোজারিও।