ঢাকা ,
বার : শনিবার
তারিখ : ১৮ মে ২০২৪
বাংলা : ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা দেশ বিদ্যুৎ সাশ্রয়ে সিলেটে চালু হচ্ছে সোলার অটো চার্জিং স্টেশন

বিদ্যুৎ সাশ্রয়ে সিলেটে চালু হচ্ছে সোলার অটো চার্জিং স্টেশন

0
512

গ্রীষ্ম মৌসুমে গ্রিডের বিদ্যুতের ওপর চাপ কমবে, কমবে লোডশের্ডিং এই ধারণা নিয়ে প্রথমবারের‌ মতো চালু হচ্ছে সিলেটের বিশ্বনাথ উপজেলায় সোলার অটো চার্জিং স্টেশন।

উপজেলা সদরের বাইপাস সড়কের মুখে নুরুল ইসলাম ফিলিং স্টেশন‌ের পাশে এটি স্হাপন করা হয়। ২১ কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন এ স্টেশন থেকে ব্যাটারিচালিতত ইজিবাইক ও অটোরিকশা চার্জ  দেওয়া যাবে।

বিদ্যুৎ সাশ্রয়ের দিক চিন্তা করে সিলেট পল্লীবিদ্যুৎ সমিতি-১ সোলার অটো চার্জিং স্টেশন চালুর পদক্ষেপ নেয়। পুরো সিলেট বিভাগের মধ্যে বিশ্বনাথ উপজেলায় প্রথমবারের মতো ৫০ লাখ টাকা ব্যয়ে স্হাপন করা হয় অটো চার্জিং স্টেশনটি।

পল্লীবিদ্যুৎ কর্তৃপক্ষ  জানায়, এসোলার চার্জিং স্টেশন থেকে নাম মাত্র ফি’র  বিনিময়ে প্রতিদিন ব্যাটারিচালিত ইজিবাইক  ও অটোরিকশা চার্জ করে নেওয়া যাবে। জানা যায়, বিশ্বনাথ উপজেলার পাঁচ থেকে ছয়শ ব্যাটারি চালিত ইজিবাইক ও অটোরিকশা রয়েছে। গ্রিড বিদ্যুৎতের একটি বড় অংশ এসব ইজিবাইক ও অটোরিকশার ব্যাটারি চার্জিংয়ে ব্যবহার হয়।

বিশ্বনাথ পল্লীবিদ্যুৎ জোনাল অফিসের ডিজিএম কমলেশ বর্মণ জানালেন, সম্পূর্ণ সৌর বিদ্যুৎ ব্যবহার করে এ স্টেশন তৈরির ফলে চাপ কমবে গ্রিড বিদ্যুৎেতের ওপর। এ সপ্তাহের দিকেই সোলার অটো চার্জিং স্টেশনটি চালু করার পরিকল্পণা রয়েছে।

আরবি.আরপি. ৩০ মে, ২০১৮