ঢাকা ,
বার : শনিবার
তারিখ : ১৮ মে ২০২৪
বাংলা : ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা দেশ রোহিঙ্গাদের প্রতি সহমর্মিতা ও সহযোগিতার হাত বাড়ালেন খ্রিষ্টানদের ধর্মগুরু কার্ডিনাল প্যাট্রিক

রোহিঙ্গাদের প্রতি সহমর্মিতা ও সহযোগিতার হাত বাড়ালেন খ্রিষ্টানদের ধর্মগুরু কার্ডিনাল প্যাট্রিক

0
1289
রোহিঙ্গাদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিলেন কার্ডিনাল প্যাট্রিক

মিয়ানমারে রাজনৈতিক সহিংসতা ও মানবিক বিপর্যয়ের শিকার হয়ে প্রাণভয়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিলেন কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও সিএসসি।

রোববার (২৪ সেপ্টেম্বর) পার্বত্য জেলা বান্দরবানের তমব্রু ও ঘুমধুম সীমান্ত পরিদর্শন করেন। এ সময় তিনি রোহিঙ্গাদের অসহায়ত্ব ও দুঃখ যন্ত্রণার কথা শোনেন। পরিদর্শনকালে কার্ডিনাল বিশ্ব বিবেককে সোচ্চার হওয়া এবং রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান।

তমব্রু সীমান্ত এলাকায় কার্ডিনালকে দেখতে পেয়ে ছুটে আসেন ৬৫ বছরের বৃদ্ধা সোনা মেহের। তিনি কার্ডিনালের কাছে বলেন, ’আমার ঘরবাড়ি পুড়িয়ে দিয়েছে, ছেলেকে মেরে ফেলেছে, আমি নিজেও অসুস্থ, ঠিকমতো হাঁটতে পারছি না। কার্ডিনালকে এ সময় মর্মাহত দেখা যায় এবং তিনি স্ব¯েœহে তাঁকে সান্ত¦না দেন।

আট বছরের শিশু নূর মোহাম্মদও কার্ডিনালকে কাছে পেয়ে কান্নাজড়িত কন্ঠে তার দুঃখ কষ্টের কথা জানায়। নূর জানায়, ‘আর্মিরা তার বাবাকে মেরে ফেলেছে, সে ঠিকমতো খাবার পাচ্ছে না।’

মিয়ানমারের সেনাবাহিনীর চরম নির্যাতনের শিকার হয়ে প্রাণভয়ে নিজেদের জন্মভূমি ছেড়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের স্বজন হারানোর ব্যথা, অর্ধাহারে, অনাহারে থাকা মানুষের কথা শুনে আবেগ আপ্লুত হয়ে পড়েন কার্ডিনাল।

তিনি অসহায় মানুষগুলোর মাথায় হাত বুলিয়ে বলেন, ‘বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী তোমাদের পাশে আছেন। বিশ্বের সব মানবতাবাদী রাষ্ট্র ও মানুষ তোমাদের পাশে আছেন। তোমাদের জন্য আমরা ঈশ্বরের কাছে প্রার্থনা করছি’।

এ সময় কার্ডিনাল সাংবাদিকদের বলেন, ‘মিয়ানমারের রোহিঙ্গাদের সাথে যেটা হচ্ছে, সেটা অমানবিক। এতদিন ধরে তারা সেখানে আছে, অথচ সেদেশের নাগরিকত্ব পাচ্ছে না। এটা তো মিয়ানমারের সুনাম নয়, কেন রোহিঙ্গা মানুষগুলো নাগরিকত্ব পেল না, এটা বিশ্ব বিবেকের কাছে একটা প্রশ্ন’।

তিনি আরো বলেন, ‘রোহিঙ্গাদের বর্তমান যে পরিস্থিতি কোনো কারণ দেখিয়ে এটাকে ছোট করে দেখা উচিত হবে না। তারপর যেটা আসছে, তা হলো মানবতা। তবে মানবতা দেখানো হচ্ছে সাময়িক সমাধান। তাদের জন্য যেটা প্রয়োজন, তা হচ্ছে একটা স্থায়ী সমাধান করা, এটি শুধু বাংলাদেশ এককভাবে করবে তা নয়। সমগ্র বিশ্বকে, বিশ্ব বিবেককে আমি সোচ্চার হওয়ার জন্য এবং রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর জন্য আহ্বান জানাচ্ছি’।

এরপর তিনি কক্সবাজারের জেলা প্রশাসকের হাতে রোহিঙ্গাদের জন্য ১০ লক্ষ টাকার চেক তুলে দেন।

তমব্রু ও ঘুমধুম সীমান্ত সীমান্তের অস্থায়ী ক্যাম্প পরিদর্শনের সময় উন্নয়ন সংগঠন কারিতাস বাংলাদেশের নির্বাহী পরিচালক ফ্রান্সিস অতুল সরকার এবং চট্টগ্রাম অঞ্চলের পরিচালক জেমস গোমেজ কার্ডিনালের সঙ্গে ছিলেন।

সফরকালে কার্ডিনাল জানান, কারিতাসের পক্ষ থেকে রোহিঙ্গাদের সহায়তা করার জন্য কর্ম পরিকল্পনা প্রণয়ন করা হচ্ছে।

আরবি/আরপি/২৫ সেপ্টেম্বর, ২০১৭