ঢাকা ,
বার : শনিবার
তারিখ : ১৮ মে ২০২৪
বাংলা : ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা দেশ সোহরাওয়ার্দী উদ্যানে হাজারো খ্রিষ্টভক্তদের উদ্দেশে পোপ ফ্রান্সিসের খ্রিষ্টযাগ উৎসর্গ

সোহরাওয়ার্দী উদ্যানে হাজারো খ্রিষ্টভক্তদের উদ্দেশে পোপ ফ্রান্সিসের খ্রিষ্টযাগ উৎসর্গ

0
1647

হাজার হাজার খ্রিষ্টভক্তদের উদ্দেশে রাজধানী সোহরাওয়ার্দী উদ্যানে খ্রিষ্টযাগ উৎসর্গ করেছেন পোপ ফ্রান্সিস।

শুক্রবার সকাল ১০টায় (১ ডিসেম্বর) পোপ ফ্রান্সিস খ্রিষ্টাদের উদ্দেশে মহাখ্রিষ্টযাগ উৎসর্গ করেন।

পোপের আগমন উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যান ঘিরে নেওয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা। এ অনুষ্ঠান সাড়ে ৯টায় শুরু হলেও আরও আগে থেকেই খ্রিস্টান ধর্মের অনুসারীরা উদ্যানে জড়ো হতে শুরু করেন। বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিকরাও প্রার্থনাসভায় যোগ দিতে আসেন।

সারা বাংলাদেশ থেকে হাজার হাজার মানুষ এতে যোগ দিয়েছেন। পুরো আয়োজনে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। নেই তিল ধারনের ঠাঁই।

খ্রিষ্টযাগে ১৬ জন ডিকনকে যাজকাভিষেক দেন পোপ ফ্রান্সিস।

সকলের উদ্দেশে পোপ ফ্রান্সিস বলেন, “প্রিয়জনেরা, আজকের এই শুভ দিনে, যাজকীয় অভিষেক অনুষ্ঠানে আপনারা সবাই এসেছেন, আপনাদের শুভেচ্ছা জানাই। আমি জানি, আপনারা অনেকে অনেক  দূর থেকে এসেছেন, অনেকে দুই দিনের যাত্রাপথ অতিক্রম করে এখানে এসেছেন, আপনাদের এ উদারতার জন্য অনেক অনেক ধন্যবাদ জানাই।

“এটা প্রকাশ করে মঙ্গলের জন্য আপনাদের সকলের অন্তুরে অনেক ভালবাসা রয়েছে। এটা প্রকাশ করে যিশু খ্রিস্টের জন্য আপনাদের অনেক অনেক ভালবাসা রয়েছে।”

অনেক দূর থেকে এসেছেন। দুইদিন টানা কষ্ট করেও এসেছেন। বিশ্বাস রেখেছেন। এটিই বড় কথা। এভাবে সামনের দিকে এগিয়ে যান। পর্বতের উপর যিশুর বাণীর মধ্যদিয়ে। নব অভিষিক্ত যাযকদের জন্য অনেক প্রার্থনা করতে হবে। তারা পূর্ণ অভিষেক লাভ করে যাযক হবেন। খ্রিস্ট বিশ্বাস হিসেবে সবার দায়িত্ব সহায়তা দেওয়া।

তিনি প্রশ্ন রেখে বলেন, কীভাবে এই যাযকদের সহায়তা দিতে পারি?

উপায়ও তিনি বলে দেন। বলেন, তোমাদের কাছে আহ্বান, উদারতার মধ্যদিয়ে কীভাবে যাযকদের সহায়তা করতে হয়; সর্বপ্রথম উপায় প্রার্থনা। যাযকদের জন্য প্রার্থনা করতে কখনও কেউ যেন ক্লান্ত না হও। প্রার্থনা ও বিশ্বাসের মাধ্যমে সহযোগিতা করো। সবশেষে সবাইকে অনেক ধন্যবাদ।

বিকেল ৩টা ২০ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বসবেন পোপ। এরপর ক্যাথিড্রাল পরিদর্শন করবেন বিকেল ৪টায়। পরে ৪টা ১৫ মিনিটে রমনায় প্রবীণ যাযক ভবনে পোপের সঙ্গে বাংলাদেশের বিশপদের বিশেষ সভা অনুষ্ঠিত হবে। সেখানে তিনি ধর্মীয় বক্তব্য দেবেন, দেবেন নির্দেশনা। বিকেল ৫টায় রমনার আর্চ বিশপ হাউসের মাঠে সভা রয়েছে।

পোপ ফ্রান্সিস তিনদিনের রাষ্ট্রীয় সফরে বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ঢাকায় এসেছেন। বিমানবন্দরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অভ্যর্থনা জানান পোপ ফ্রান্সিসকে। এ সময় পোপকে গার্ড অব অনার দেওয়া হয়।

পরে ৩১৯ একর আয়তনের ক্ষুদ্রতম রাষ্ট্র ভ্যাটিকানের রাষ্ট্রপ্রধান হিসেবে তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধ ও জাতির জনক বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যান। সন্ধ্যায় রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

 

আরবি/এসজি/১ ডিসেম্বর, ২০১৭