ঢাকা ,
বার : শনিবার
তারিখ : ১৮ মে ২০২৪
বাংলা : ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ৮১ বছর বয়সী জাপানি নারীর অ্যাপ তৈরি

৮১ বছর বয়সী জাপানি নারীর অ্যাপ তৈরি

0
442

তাঁর বয়স ৮১ বছর। যে বয়সটায় চলতে গেলেও অন্যের সাহায্যের প্রয়োজন পড়ে, সে বয়সে জাপানি নারী মাসাকো ওয়াকামিয়া পুরো এক স্মার্টফোন অ্যাপ নিজেই বানিয়ে দেখিয়েছেন।

মাসাকো মূলত অ্যাপলের আইওএস–এর জন্য একটি গেম তৈরি করেছেন, নাম দিয়েছেন হিনাদান। জাপানের ঐতিহ্যগত উৎসব হিনামাৎসুরি, যা প্রতিবছর মার্চের শুরুতে পালন করা হয়, গেমটি সে উৎসব নিয়েই।

ওয়াকামিয়া যখন লক্ষ করলেন যে তাঁর বয়সীদের জন্য মজার অ্যাপের বেশ ঘাটতি রয়েছে, তারপর থেকেই অনেকটা প্রয়োজনের তাড়নায় বাধ্য হয়েছেন এ কাজটি করতে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমাদের আঙুলের নড়াচড়ার গতি তরুণদের তুলনায় কম হওয়ায় বিভিন্ন গেমে তাদের সঙ্গে খুব সহজেই আমরা হেরে যাই।’ এ জন্য তিনি বেশ কিছু মানুষের সঙ্গে যোগাযোগ করেন, যাতে তাঁরা বৃদ্ধদের জন্য উপযোগী অ্যাপ তৈরি করেন। কিন্তু তাঁদের কেউই আগ্রহ প্রকাশ করেননি।

অ্যাপটি বানানো সম্পর্কে মাসাকো বলেন, ‘আমি একটি মজার অ্যাপ তৈরি করতে চেয়েছিলাম, যাতে বয়স্ক ব্যক্তিরা স্মার্টফোনের প্রতি আগ্রহী হয়। আর এটি বানাতে আমার প্রায় অর্ধেক বছর লেগেছে।’ মাসাকো তাঁর বক্তব্যে ফুটিয়ে তুলেছেন, তিনি প্রোগ্রামিংয়ে এখনো পারদর্শী হয়ে ওঠেননি। যদিও নতুন নতুন অ্যাপ তৈরিতে তাঁর অনেক ধারণা হয়েছে। এ জন্যই একটি অ্যাপ তৈরিতে তাঁর বেশ সময় লেগেছে।

ওয়াকামিয়া ৬০ বছর বয়স থেকে কম্পিউটার ব্যবহার করছেন। পারিবারিক জটিলতা ও প্রতিকূল পরিবেশের কারণে কম্পিউটার শেখা এবং ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা সহজ ছিল না। কিন্তু বার্ধক্যকে উপেক্ষা করে নিজ আগ্রহে যোগ্যতা অর্জন করেছেন এবং তাঁর প্রথম অ্যাপ হিনাদান বানিয়েছেন। নতুনদের প্রতি তাঁর পরামর্শ, ‘তোমাকে পেশাদার হয়তো হতে হবে না, কিন্তু সৃজনশীল হতে হবে।’
মারিফুল হাসান, সূত্র: সিএনএন

এসএস/আরবি/আরপি/ ১৫ মার্চ, ২০১৭