ঢাকা ,
বার : শনিবার
তারিখ : ১৮ মে ২০২৪
বাংলা : ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা দেশ এশিয়া এন্ড প্যাসিফিক ওয়াইএমসিএ’র জেন্ডার ইকুইটি কমিটির প্রধান নির্বাচিত হয়েছেন মার্সিয়া মিলি...

এশিয়া এন্ড প্যাসিফিক ওয়াইএমসিএ’র জেন্ডার ইকুইটি কমিটির প্রধান নির্বাচিত হয়েছেন মার্সিয়া মিলি গমেজ

0
303

ডেস্ক রিপোর্ট।। ঢাকা

দি ন্যাশনাল কাউন্সিল অব ওয়াইএমসিএএস্ অব বাংলাদেশ’র প্রেসিডেন্ট মার্সিয়া মিলি গমেজ ২০২৪-২০২৮ মেয়াদের জন্য এশিয়া এন্ড প্যাসিফিক ওয়াইএমসিএ’র (এপিএওয়াই) জেন্ডার ইকুইটি কমিটির চেয়ারপার্সন নির্বাচিত হয়েছেন। এপিএওয়াই’র জেন্ডার ইকুইটি কমিটির এক সভায় সর্বোসম্মতিক্রমে তিনি চেয়ারপার্সন হিসেবে নির্বাচিত হন। বাংলাদেশ থেকে এই প্রথম কোনো ব্যক্তি হিসেবে মার্সিয়া মিলি গমেজ এপিএওয়াই’র জেন্ডার ইকুইটি কমিটির চেয়ারপার্সন হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন।

৫ মার্চ, দি ন্যাশনাল কাউন্সিল অব ওয়াইএমসিএএস্ অব বাংলাদেশ প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিৎ করেছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, মিসেস গমেজ এর আগের মেয়াদে উক্ত কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। একই সাথে তিনি এখন পদাধিকার ভিত্তিতে এপিএওয়াই’র এক্সিকিউটিভ কমিটির ২০২৪-২০২৮ মেয়াদের মেম্বার হিসেবে দায়িত্ব পালন করবেন।

মার্সিয়া মিলি গমেজ বাংলাদেশ ওয়াইএমসিএ’র পঞ্চাশ বছরের এবং ভারত উপমহাদেশের ওয়াইএমসিএ’র ১৭০ বছরের ইতিহাসে ওয়াইএমসিএ’র জাতীয় পরিষদে প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

সাভারের বাংলাদেশ ওয়াইএমসিএ’র আন্তর্জাতিক কনফারেন্স হলে ২৭ জানুয়ারি, ২০২৪ ওয়াইএমসিএ-এর জাতীয় কাউন্সিলের ৪৫তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। একই দিনে বার্ষিক সাধারণ সভার পরে সংগঠনটির নির্বাহী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়।

মিসেস গমেজ বাংলাদেশের ওয়াইএমসিএ’র জেন্ডার ও যুব স্টাস্কফোর্সের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন এবং দেশের বিভিন্ন স্থানে আঞ্চলিক ওয়াইএমসিএগুলোতে যুব জেন্ডার কমিটি তৈরিতে বিশেষ অবদান রেখেছেন। পরবর্তীতে ২০১২-২০১৪ মেয়াদে জাতীয় ওয়াইএমসিএ’র জেন্ডার কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

মিসেস গমেজ আন্তর্জাতিকভাবে ১৯৯১-১৯৯৫ সাল পর্যন্ত ওয়াইএমসিএ-এর এশিয়া এ্যালায়েন্সের প্রথম জেন্ডার এন্ড ইয়ূথ স্টাস্কফোর্স গ্রæপের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৯-২০২৩ সাল পর্যন্ত তিনি এপিএওয়াই’র জেন্ডার সমতা কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

মিসেস গমেজ এশিয়ান প্যাসিফিক এ্যালায়েন্স অব ওয়াইএমসিএ (এপিএওয়াই)-এর ‘জেন্ডার জাস্টিস পলিসি’ প্রণয়নেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।