ঢাকা ,
বার : শনিবার
তারিখ : ১৮ মে ২০২৪
বাংলা : ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা ঢাকা ক্রেডিট ডিসি চাইল্ড কেয়ার এন্ড এডুকেশন সেন্টারে বইমেলা, পিঠা উৎসব ও ভাষা শহীদের...

ডিসি চাইল্ড কেয়ার এন্ড এডুকেশন সেন্টারে বইমেলা, পিঠা উৎসব ও ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা

0
161

ডিসিনিউজ ।। ঢাকা

দি খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি:, এর প্রকল্প ডিসি চাইল্ড কেয়ার এন্ড এডুকেশন সেন্টারের আয়োজনে অনুষ্ঠিত হলো বইমেলা, পিঠা উৎসব এবং সেই সাথে ভাষার মাসে ভাষা শহীদদের প্রতি শিশুদের শ্রদ্ধা নিবেদন।

১৭ ফেব্রুয়ারি, শিশুদের সংস্কৃতির বিকাশের লক্ষে দিনব্যাপী রাজধানীর ফার্মগেইটে মনিপুরিপাড়াস্থ ডিসি চাইল্ড কেয়ার এন্ড এডুকেশন সেন্টারের আয়োজনে সেন্টারের নিজস্ব ক্যাম্পাসে এই আয়োজন করা হয়।
সকালে ঢাকা ক্রেডিটের সেক্রেটারি মাইকেল জন গমেজ প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে ফিতা কেটে বইমেলা ও পিঠা উৎসবের শুভ উদ্বোধন করেন। এরপর ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন শহীদ বেদিতে।

এ সময় প্রধান অতিথি মাইকেল জন গমেজ বলেন, “১৯৫২ সালে ভাষা আন্দোলনের মধ্য দিয়েই বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের বীজরোপিত হয়েছিল। সারাবিশ্বের বাংলাদেশই একমাত্র রাষ্ট্র, যারা ভাষার জন্য জীবন দিয়েছে। আজ আমরা যে নিজস্ব বাংলা ভাষায় কথা বলছি, তা ৫২’র ভাষা আন্দোলনের ফল। ৫২’র ২১ শে ফেব্রæয়ারি রাজপথে সেদিন সালাম, বরকত, রফিক, জব্বার, শফিউরসহ আরো অনেকে। সেদিন তাঁদের আত্মদানের জন্য আজ আমরা রাষ্ট্রভাষা বাংলা পেয়েছি। আজ আমরা তাঁদের শ্রদ্ধা ভরে স্মরণ করছি।”

তিনি বলেন, “ভাষা এবং বই আমাদের সংস্কৃতির সাথে মিশে রয়েছে। বাংলার সংস্কৃতি অনেক সমৃদ্ধ। বাংলার ঘরে ঘরে নানা রকমের পিঠা তৈরিও বাংলার সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। শিশুদের সংস্কৃতি জানা এবং চর্চার জন্য আজকের এই বইমেলা এবং পিঠা উৎসব গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করবে।”

সেন্টারের প্রিন্সিপাল ডালিয়া রড্রিগস বলেন, “এত বড় পরিসরে কিছু আয়োজন করা হয়নি, কিন্তু মূল বিষয় হলো আমাদের শিশুদের জানানো পিঠা উৎসব, বইমেলা কি? তারা যেমন আজ পিঠার সংস্কৃতি জানবে, তেমনি বইয়ের সাথেও তাদের সম্পর্ক হবে। পাশাপাশি ভাষা আন্দোলনে শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়েছি। শিশুরা ভাষা আন্দোলন কি, ভাষা শহীদরে প্রতি আমাদের শ্রদ্ধা কেমন হবে, সেই বিষয়েও জানতে পারবে।’

এ ছাড়াও এদিন আরো বক্তব্য রাখেন ঢাকা ক্রেডিটের বোর্ড ডিরেক্টর ও সেন্টারের আহ্বায়ক মনিকা গমেজ, ঢাকা ক্রেডিটের সিও স্বপন রোজারিও, সুইটি শিশিলিয়া পিউরীফিকেশনসহ আরো অনেকে।

এ দিন অতিথি ও সাধারণ মানুষ বইয়ের ও পিঠার স্টল পরিদর্শন করেন, এর আগে শহীদ বেদিতে ভাষা শহীদের

প্রতি শ্রদ্ধা নিবেদন করে তাঁদের আত্মার কল্যাণ কামনা করেন।
পরে একুশে আয়োজনে শিশুরা বিভিন্ন ধরণের দেশাত্মবোধক গান, ছড়াসহ বিভিন্ন পরিবেশনায় অংশ নেয়।