ঢাকা ,
বার : শনিবার
তারিখ : ১৮ মে ২০২৪
বাংলা : ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা দেশ পাগার খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়নের বার্ষিক সাধারণ সভা

পাগার খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়নের বার্ষিক সাধারণ সভা

0
404

ডিসিনিউজ।। গাজীপুর

প্রয়োজনের অতিরিক্ত ঋণ গ্রহণ ও অতিরিক্ত খরচ না করার জন্য সদস্যদের আহ্বান জানানো হয় পাগার খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি:, (পাগার ক্রেডিট) এর ২৪তম বার্ষিক সাধারণ সভা থেকে।

২৬ ফেব্রুয়ারি, গাজীপুর জেলাধীন টঙ্গী থানার অধীনস্ত পাগারের সেন্ট বারবারা কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত সমিতিটির বার্ষিক সাধারণ সভায় সভাপতির বক্তব্যে সমিতির চেয়ারম্যান শ্যামল রাফায়েল রোজারিও বলেন, আমরা আমাদের বিভিন্ন ধরনের সামাজিক অনুষ্ঠান যেমন, বিবাহ, জন্মদিন, ভৌ-ভাত, জুবীলি, বড়দিন, ইস্টার সানডে ঋণ গ্রহণের মাধ্যমে খুব জাঁকজমকভাবে পালন করি কিন্তু পরে ঋণের কিস্তি দিতে বেগ পেতে হয়।

“আমি অনুরোধ করবো আপনারা খুব প্রয়োজনের অতিরিক্ত ঋণ গ্রহণ ও প্রয়োজনের অতিরিক্ত খরচ করবেন না। এভাবে বিভিন্ন অনুষ্ঠান পালন করে ঋণের কিস্তি নিয়মিত প্রদান করতে না পারলে সম্মান বাড়ে না, বরং কমে। আশা করি পরবর্তী সময়ে আমরা নিয়মিত কিস্তি দিবো এবং নিজের সম্মান নিজেই রক্ষা করবো।” চেয়ারম্যান রোজারিও তার স্বাগত বক্তব্যে উল্লেখ করেন

১৯৯০ সালে প্রতিষ্ঠিত পাগার ক্রেডিটের বর্তমান শেয়ার সদস্যের সংখ্যা ১০৪২ জন এবং সম্পদ পরিসম্পদের পরিমান প্রায় ৩৮ কোটি টাকা।

সমিতির বার্ষিক সাধারণ সভায় শুধু পাগার ক্রেডিট নয়, সারা দেশের কো-অপারেটিভগুলোর ঋণ খেলাপী নিয়ে বিস্তর আলোচনা হয় এবং নেতৃবৃন্দ সদস্যদের সামার্থ্য অনুযায়ী ঋণ নিতে এবং নিয়মিত ঋণ ফেরত দিতে অনুরোধ করেন।

বার্ষিক সাধারণ সভায় উপস্থিত ছিলেন প্রধান অতিথি দি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লীগ অব বাংলাদেশ (কালব) এর চেয়ারম্যান আগষ্টিন পিউরীফিকেশন, গেষ্ট অব অনার দি সেন্ট্রাল এসোসিয়েশন অব খ্রীষ্টান কো-অপারেটিভস (কাককো) লি:. এর চেয়াম্যান পংকজ গিলবার্ট কস্তা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দি খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি:, ঢাকা (ঢাকা ক্রেডিট) এর প্রেসিডেন্ট ইগ্নাসিওস হেমন্ত কোড়াইয়া, মাউসাইদ খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি:, এর সভাপতি সুমন জেমস ডি’ কস্তা, পাগার ধর্মপল্লীর পাল-পুরেহিত ফাদার জ্যোতি ফ্রান্সিস কস্তা ও সহকারী পাল-পুরোহিত ফাদার ডমিনিক সেন্টু রোজারিও।

বিশেষ অতিথির বক্তব্যে ইগ্নাসিওস হেমন্ত কোড়াইয়া পাগার ক্রেডিটের মালিক সদস্যবৃন্দকে ঢাকা ক্রেডিটের সদস্যদের পক্ষ থেকে শুভেচ্ছা জানিয়ে বলেন,“এই সমিতিতে আপনাদের প্রতিটি সদস্যের গড় সম্পদ রয়েছে প্রায় সাড়ে তিন লক্ষের উপরে। এই সম্পদ জমানো সম্ভব হয়েছে ১৯৯০ সালে এই সমিতি প্রতিষ্ঠা হয়েছিল বলেই। তাই আমি প্রতিষ্ঠাতাদের শ্রদ্ধার সাথে স্মরণ করি।”

কোড়াইয়া ঢাকা ক্রেডিটের সর্ববৃহৎ প্রকল্প ডিভাইন মার্সি হাসপাতালের সেবার বিষয়টি উল্লেখ করে বলেন, আমরা আশির্বাদের মাধ্যমে কার্যক্রম শুরু করেছি সেখানে অনেক কর্মী কাজ করছে। কাজেই আমাদের ক্রেডিট ইউনিয়নগুলো কর্মসংস্থান তৈরি করছে এবং সমাজের উন্নয়নে অগ্রণী ভুমিকা রাখছে।