ঢাকা ,
বার : শনিবার
তারিখ : ০৪ মে ২০২৪
বাংলা : ২১ বৈশাখ ১৪৩১
Dcnewsbd Facebook
Dcnewsbd Twitter

শিরোনাম :

প্রথম পাতা ঢাকা ক্রেডিট যুবাদের জন্য ঢাকা ক্রেডিটের সেবাসমূহ (ভিডিও)

যুবাদের জন্য ঢাকা ক্রেডিটের সেবাসমূহ (ভিডিও)

0
872

সুমন কোড়াইয়া || ঢাকা

দি খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি:, ঢাকা (ঢাকা ক্রেডিট) সমবায় অঙ্গনে একটি গৌরবোজ্জ্বল নাম। ১৯৫৫ খ্রিষ্টাব্দের ৩ জুলাই প্রতিষ্ঠিত এই সমবায় সমিতিতে সদস্যদের আর্থসামাজিক উন্নয়নে রয়েছে ৮৬টি প্রোডাক্ট ও প্রজেক্ট। ঢাকা ক্রেডিটের সদস্যদের বড়ো একটি অংশ যুবক-যুবতী ও শিশু কিশোর। তাদের জীবনমান উন্নয়নের লক্ষে রয়েছে এই সমিতির বেশ কিছু প্রোডাক্ট ও প্রকল্প।

উচ্চশিক্ষা ঋণ তাদের মধ্যে অন্যতম। সরকার অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠানে উচ্চতর শিক্ষা কোর্সে পড়াশোনা এবং আর্থিকভাবে অস্বচ্ছল ও মেধাবীদের এই ঋণ দেওয়া হয়।

উচ্চতর ও পেশাগত শিক্ষা কোর্সে পড়াশোনা করার জন্য রয়েছে হায়ার এডুকেশন সাপোর্ট ঋণ। সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রি, সরকার অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রকৌশলী, বিএসসি নার্র্র্সিং, বিবিএ, এমপিএইচ, সিএ ও সমমানের শিক্ষাকোর্সের পড়াশোনার জন্য সর্বোচ্চ ১৫ লক্ষা টাকার ঋণ প্রদান করা হয়। এ ছাড়া কম্পিউটার সায়েন্স, ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স, হোটেল ম্যানেজমেন্ট ইত্যাদি বিষয়ে ডিপ্লোমা কোর্সে অধ্যয়নরত খ্রিষ্টান শিক্ষার্থীদের দেওয়া হয় হায়ার এডুকেশন সাপোর্ট ঋণ। ডাক্তারি পড়ার জন্য দেওয়া হয় সর্বোচ্চ ২০ লাখ টাকার ঋণ।

আপনি যদি বিদেশে গিয়ে পড়াশোনার কথা ভেবে থাকেন, আপনার এই স্বপ্ন বাস্তবায়ন করার জন্য রয়েছে ঢাকা ক্রেডিটের বিদেশে উচ্চশিক্ষার জন্য স্বচ্ছলতা ঋণ। সর্বোচ্চ ঋণের পরিমাণ ৫০ লক্ষ টাকা। ইতিমধ্যে অনেক শিক্ষার্থী ইউরোপের বিভিন্ন দেশে, আমেরিকা, কানাডা, চীন, ভারত ও মালয়েশিয়ায় এই ঋণের মাধ্যমে পড়াশোনা করেছেন। 

পেশা জীবনে দক্ষতা অর্জনের জন্য রয়েছে পেশা প্রশিক্ষণ ঋণ। এই ঋণের পরিমাণ সর্বোচ্চ ১ লক্ষ টাকা। এই ঋণ নিয়ে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ যেমন ক্যাটারিং, ফটোগ্রাফি, কম্পিউটার, ফ্রিল্যান্সিং বিষয়ে দক্ষতা অর্জন করে শিক্ষার্থীরা স্বাবলম্বী হচ্ছেন।

ঢাকা ক্রেডিট কারিগরি শিক্ষায় গুরুত্ব দিয়েছে। তারই অংশ হিসেবে ঢাকা ক্রেডিটের সাথে দেশ সেরা কারিগরি প্রতিষ্ঠান পলিটেকনিক ইনস্টিটিউট মিরপুর এগ্রিকালচারাল ওয়ার্কশপ এন্ড ট্রেনিং স্কুল (মটস)-এর মধ্যে সমঝোতার চুক্তি স্বাক্ষরিত হয়েছে। শিক্ষার্থীরা চাইলে ঢাকা ক্রেডিটের কাছ থেকে স্বল্প সুদে ঋণ নিয়ে মটস থেকে কারিগরি প্রশিক্ষণ নিয়ে জীবনে আনতে পারে সমৃদ্ধি।

আন্তর্জাতিক ভাষা ইংরেজির কোনো বিকল্প নাই। এই ভাষায় যুবক-যুবতীদের কথা বলা ও লেখায় পারদর্শিতা অর্জনের জন্য রয়েছে ইংরেজি শিক্ষা ও আইইএলটিএস শিক্ষা কোর্স। ইতিমধ্যে এই কোর্সগুলো করে অনেক শিক্ষার্থী ক্যারিয়ারে এগিয়ে গেছেন উচ্চস্থানে।

 ঢাকা ক্রেডিটের শ্লোগান হচ্ছে ‘কর্মসংস্থান আমাদের লক্ষ্য, আত্ম-নির্ভরশীল সমাজ আমাদের স্বপ্ন’। ঢাকা ক্রেডিট কর্মসংস্থান বা নতুন উদ্যোক্তা তৈরির প্রশিক্ষণসহ বিনিয়োগ সহায়তা দিচ্ছে। প্রশিক্ষণগুলো হচ্ছে: গরু মোটা তাজাকরণ, গাভী পালন, মৎস চাষ, ফার্মেসী ব্যবসা, ক্ষুদ্র ব্যবসা, ও অনলাইনে আয়।

এ ছাড়া রয়েছে ১ দিন থেকে ১২ বছর বয়সী শিশুদের ঢাকা ক্রেডিট বী সের্ভাস প্রকল্প।  বার বছরের উর্দ্ধে কিশোর-কিশোরীরা হতে পারে স্মার্ট সের্ভাস প্রকল্পের সদস্য। এই দুইটি প্রকল্পের সদস্য হয়ে শিশু-কিশোররা অল্প বয়স থেকেই সঞ্চয়ী হতে পারে। হতে শিখে মিতব্যয়ী।

যুবাদের জন্য রয়েছে বিবাহ সঞ্চয় প্রকল্প। একজন যুবক বা যুবতী কর্ম জীবনের শুরুতে এই প্রকল্পের সদস্য হয়ে সঞ্চয়ের মাধ্যমে ঋণ ছাড়া বিয়ে করতে পারে। দাম্পত্য জীবনে আনতে পারে স্বচ্ছলতা ও সমৃদ্ধি।

যুবক-যুবতীরা বিদেশে উচ্চ শিক্ষা নিয়ে দেশের উন্নয়নে ফিরে আসুক। যুবক-যুবতীরা সমবায়ী মুখী হোক এই আমাদের প্রত্যাশা।